ভূমিকম্পের কেন্দ্র ছিল কুড়িগ্রামের ৩০ কিলোমিটারের মধ্যে

ভারতের আসামসহ বাংলাদেশের উত্তরাঞ্চলের কয়েকটি জেলায় শনিবার সকালে মৃদু ভূমিকম্প অনুভূত হয়। এই ভূমিকম্পের কেন্দ্র ছিল বাংলাদেশের কুড়িগ্রাম সীমান্তের ৩০ কিলোমিটারের মধ্যে।

শনিবার সকাল ৭টা ১৪ মিনিট ৩০ সেকেন্ডে এ ভূমিকম্প অনুভূত হয়।

যুক্তরাষ্ট্রের ভূকম্পন পর্যবেক্ষণ সংস্থা ইউএসজিএস জানায়, ভূমিকম্পের কেন্দ্র ছিল আসামের গৌরীপুরে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে। এর মাত্রা ছিল রিখটার স্কেলে ৪ দশমিক ৬।

গৌরীপুর কুড়িগ্রাম সীমান্তের ৩০ কিলোমিটারের মধ্যে, কুড়িগ্রাম জেলা সদর থেকে স্থানটির দূরত্ব ৭৭ কিলোমিটার।

কলকাতার দৈনিক আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়, শনিবার সকাল সোয়া ৭টার দিকে আসামের বিভিন্ন এলাকায় ভূকম্পন অনুভূত হয়। আসামসহ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ৫ সেকেন্ড স্থায়ী কম্পন অনুভূত হয়। তবে ক্ষতির খবর পাওয়া যায়নি।

এ ছাড়া বাংলাদেশের রংপুর, দিনাজপুর, লালমনিরহাট ও নীলফামারীসহ দেশের উত্তরাঞ্চলের কয়েকটি জেলায় মৃদু ভূমিকম্প অনুভূত হয়।

ভূমিকম্প গবেষণা কেন্দ্রের ওয়ারলেস সুপারভাইজার মো. জহিরুল ইসলাম বলেন, বাংলাদেশের উত্তরাঞ্চলসংলগ্ন ভারতীয় কিছু এলাকাতেও এ ভূমিকম্প অনুভূত হয়েছে। বাংলাদেশের উত্তরের জেলা কুড়িগ্রাম, দিনাজপুর, রংপুর, লালমনিরহাটে ভূমিকম্প হয়েছে।

এদিকে সকালের প্রচণ্ড শীতে কম্পনের সময় লোকজন ঘুমিয়ে থাকায় জনসাধারণের মাঝে তেমন কোনো প্রতিক্রিয়া পরিলক্ষিত হয়নি।

তবে সকালে রাস্তায় বেরিয়ে আসা ও জেগে থাকা মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেককে বাড়িঘর ছেড়ে খোলা জায়গায় যেতে দেখা যায়।