ভোট গ্রহণ শেষ, চলছে গণনা

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। রোববার (৪ মার্চ) সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে চলে টানা বিকেল ৪টা পর্যন্ত। ভোট গ্রহণ শেষে চলছে গণনা। তৃতীয় ধাপে বিভিন্ন উপজেলায় ভোট কেন্দ্র দখলকে কেন্দ্র করে সংঘর্ষ, রাতে ভোট দেওয়া, জালিয়াতির অভিযোগে পুলিশ কর্মকর্তার প্রত্যাহার এবং আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যসহ বেশ কয়েকজনের আহত হওয়ার খরব পাওয়া গেছে। আজ ২৫ জেলার মোট ১১৭ উপজেলায় এ ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

নির্বাচন কমিশনের (ইসি) তথ্য মতে, আজকের (রোববার) নির্বাচনে ৩৪০ চেয়ারম্যান, ৫৮৪ জন ভাইস চেয়ারম্যান ও ৩৯৯ জন মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এ ছাড়া ৫৫ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছেন। তাদের মধ্যে ৩৩ জন চেয়ারম্যান, ৯ জন ভাইস চেয়ারম্যান এবং ১৩ জন নারী ভাইস চেয়ারম্যান রয়েছেন।

তৃতীয় ধাপে ১২৭ উপজেলায় তফসিল ঘোষণা করা হলেও ১১৭ উপজেলায় ভোট হয়েছে। কক্সবাজারের কুতুবদিয়া ও চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার ভোট আদালতের আদেশে স্থগিত হয়েছে। নরসিংদী ও কক্সবাজার জেলা সদরের ভোট তৃতীয় ধাপ থেকে স্থানান্তর করে চতুর্থ ধাপে নিয়েছে ইসি।

অন্যদিকে বরিশালের গৌরনদী ও আগৈলঝাড়া, মাদারীপুর জেলার শিবচর, শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ, নরসিংদী জেলার পলাশ এবং চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান -এই তিন পদেই একক প্রার্থী রয়েছেন। ফলে এই ছয় উপজেলায় কোনো ভোটগ্রহণ হয়নি।

যে ১১৭ উপজেলায় ভোট হয়েছে সেগুলো হলো : রাজশাহী বিভাগের চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট, গোমস্তাপুর, নাচোল ও শিবগঞ্জ উপজেলা এবং রংপুর বিভাগের রংপুর জেলার সদর ও মিঠাপুকুর উপজেলা। খুলনা বিভাগের চুয়াডাঙ্গা জেলার সদর, আলমডাঙ্গা, দামুড়হুদা ও জীবননগর উপজেলা; মাগুরা জেলার সদর, শ্রীপুর, শালিখা ও মোহম্মদপুর উপজেলা; নড়াইল জেলার সদর, কালিয়া ও লোহাগড়া উপজেলা; সাতক্ষীরা জেলার সদর, আশাশুনি, শ্যামনগর, কালীগঞ্জ, কলারোয়া, তালা ও দেবহাটা উপজেলা; কুষ্টিয়া জেলার সদর, ভেড়ামারা, কুমারখালী, মিরপুর, খোকসা ও দৌলতপুর উপজেলা; মেহেরপুর জেলার সদর, মুজিবনগর ও গাংনী উপজেলা এবং ঝিনাইদহ জেলার সদর, শৈলকুপা, হরিণাকুণ্ডু ও কালীগঞ্জ উপজেলা।

বরিশাল বিভাগের বরিশাল জেলার সদর, বাকেরগঞ্জ, বাবুগঞ্জ, বানারীপাড়া, উজিরপুর, মুলাদী ও হিজলা উপজেলা; ঝালকাঠী জেলার সদর, নলছিটি, রাজাপুর ও কাঠালিয়া উপজেলা এবং ভোলা জেলার বোরহানউদ্দিন উপজেলা। ময়মনসিংহ বিভাগের শেরপুর জেলার নালিতাবাড়ী, শ্রীবরদী ও ঝিনাইগাতী উপজেলা।

ঢাকা বিভাগের মাদারীপুর জেলার কালকিনি ও রাজৈর উপজেলা; শরীয়তপুর জেলার সদর, জাজিরা, নাড়িয়া, ডামুড্যা ও গোসাইরহাট উপজেলা; গোপালগঞ্জের সদর, টুঙ্গীপাড়া, কোটালীপাড়া, কাশিয়ানী ও মুকসুদপুর উপজেলা; রাজবাড়ী জেলার সদর, গোয়ালন্দ, পাংশা ও বালিয়াকান্দি উপজেলা; মানিকগঞ্জ জেলার সদর, দৌলতপুর, ঘিওর, শিবালয়, সিঙ্গাইর, হরিরামপুর ও সাটুরিয়া; গাজীপুর জেলার কাপাসিয়া, কারিয়াকৈর, শ্রীপুর ও কালীগঞ্জ উপজেলা; নরসিংদী জেলার শিবপুর, মনোহরদী, বেলাব ও রায়পুর উপজেলা এবং কিশোরগঞ্জ জেলার সদর, হোসেনপুর, কটিয়াদী, পাকুন্দিয়া, তাড়াইল, করিমগঞ্জ, ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম, নিকলী, বাজিতপুর, কুলিয়ারচর ও ভৈরব উপজেলা।

চট্টগ্রাম বিভাগের চাঁদপুর জেলার সদর, কঁচুয়া, মতলব উত্তর, মতলব দক্ষিণ, ফরিদগঞ্জ, হাজীগঞ্জ ও শাহরাস্তি উপজেলা; লক্ষ্মীপুর জেলার সদর, রামগঞ্জ, রায়পুর, কমলনগর ও রামগতি উপজেলা; চট্টগ্রাম জেলার বোয়ালখালী, পটিয়া, চন্দনাইশ, লোহাগাড়া ও বাঁশখালী উপজেলা এবং কক্সবাজার জেলার পেকুয়া, মহেশখালী, রামু, উখিয়া ও টেকনাফ উপজেলা।