ভোরে আগুনে পুড়ল মিরপুর বস্তির হাজারো ঘর

রাজধানীর মিরপুর ১২ নম্বরের ইলিয়াস আলী মোল্লা বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।আগুনে বস্তিরসহস্রাধিক ঘর পুড়ে ছাই হয়েছে বলে খবর পাওয়া গেছে।

সোমবার ভোর ৪টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরে খবর পেয়ে ফায়ার সার্ভিসের ২৩টি ইউনিট চেষ্টা চালিয়ে সোমবার সকাল সোয়া ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

এ ঘটনায় এক নারী আহত হয়েছেন বলে জানা গেছে।

ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন) মেজর শাকিল জানান, খবর পেয়ে এলাকাবাসীকে সঙ্গে নিয়ে ফায়ার সার্ভিসের ২৩টি ইউনিট কাজ করে সকাল সোয়া ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

তিনি বলেন, বস্তিটিতে বেশিরভাগই পোশাক কারখানার শ্রমিকরা থাকতেন। প্রায় সবার ঘরেই পোশাকের ঝুট ও প্রচুর পরিমাণে দাহ্য বস্তু থাকার কারণে আগুন খুব দ্রুত ছড়িয়ে পড়ে। এ ঘটনা তদন্তে শিগগিরই কমিটি গঠন করা হবে।

তিনি আরও বলেন, ঘটনাস্থলে আসার রাস্তাগুলো এতই সরু যে ফায়ার সার্ভিসের গাড়ি পৌঁছাতে অনেক সময় লেগে যায়। এর পর তখন অনেক বাতাসও ছিল। এ ঘটনায় এখন পর্যন্ত এক নারীর আহত হওয়ার খবর পাওয়া গেছে। তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে বলে জানান তিনি।

জানা যায়, বস্তিটি ৭০ বিঘা জমিজুড়ে বিস্তৃত। বস্তিতে থাকা প্রায় সব ঘরই আগুনে পুড়ে গেছে। এসব ঘরে প্রায় ২৫ হাজারের মতো মানুষ বসবাস করতেন।