ভয়ঙ্কর গেইলকে বিদায় করলেন সাইফউদ্দিন

দ্বাদশ বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে উইন্ডিজের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। আগে ব্যাট করতে নামা ক্যারিবীদের ইনিংসে শুরুতেই আঘাত হানলেন মোহাম্মদ সাইফউদ্দিন। ব্যাটিং দানব ক্রিস গেইলকে সাজঘরে ফেরত পাঠিয়েছেন এই টাইগার পেসার।

সোমবার (১৭ জুন) টনটনে টস জিতে উইন্ডিজকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়েছেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ব্যাট করতে নেমে শুরুতেই ক্যারিবীয়দের চেপে ধরেছে মাশরাফি বিন মর্তুজা এবং মোহাম্মদ সাইফউদ্দিন।

সেই ধারাবাহিকতায় কোন রান করার আগেই মারকুটে ব্যাটসম্যান গেইলকে সাজঘরের পথ দেখিয়ে দেন সাইফুদ্দিন। তার সুইং করে বেরিয়ে যাওয়া বল গেইলের ব্যাটের কানা ছুঁয়ে চলে যায় মুশফিকুর রহিমের সামনে। ঝাঁপিয়ে ক্যাচ গ্লাভসে জমান এই উইকেটকিপার। ১৩ বল খেলে কোন রান না করেই আউট গেইল।

এই প্রতিবেদন লেখার সময় ১ উইকেট হারিয়ে ৪৫ রান সংগ্রহ করেছে ওয়েস্ট ইন্ডিজ। এভিন লুইস ২৭ এবং শাই হোপ ১৪ রান নিয়ে অপরাজিত আছেন।

টনটন বাংলাদেশের জন্য অপরিচিত মাঠ। এর আগে কখনই এই মাঠে খেলা হয়নি টাইগারদের। ইংল্যান্ডের অন্যান্য মাঠের তুলনায় এই মাঠটি ছোট। তাই বাংলাদেশের আজকের চ্যালেঞ্জ, ক্রিস গেইল, আন্দ্রে রাসেলদের মতো ক্যারিবীয় হার্ডহিটারদের শুরুতেই থামিয়ে দেওয়া।

প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজের ঝড়ো ব্যাটিং শক্তি- টন্টনের স্পোর্টিং উইকেট এসব অনুষঙ্গকে বিবেচনা রেখে বাংলাদেশ এই ম্যাচে খেলাচ্ছে লিটন দাসকে। একাদশ থেকে বাদ পড়েছেন অফ ফর্মে থাকা মোহাম্মদ মিথুন।

চলতি বিশ্বকাপে বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজ উভয় দল সমান অবস্থানে দাঁড়িয়ে এই ম্যাচের আগে। চার ম্যাচে একটি জয়। দুটি হার এবং একটি ম্যাচ বৃষ্টিতে বাতিল হয়েছে দু’দলেরই। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে লড়াইয়ের পরিসংখ্যানে এগিয়ে বাংলাদেশ। পেছনের একবছরের মধ্যে বাংলাদেশ ৯ ম্যাচের মধ্যে সাতটিতে জিতেছে। ওয়েস্ট ইন্ডিজ হেসেছে জয়ের হাসি দুই ম্যাচে।

চলতি বিশ্বকাপে এটি বাংলাদেশের পঞ্চম ম্যাচ। এর আগের চারটি ম্যাচের মধ্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় পেয়েছে টাইগাররা। পরের দুই ম্যাচে নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের কাছে হারতে হয়েছে। শ্রীলঙ্কার বিপক্ষে চতুর্থ ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছে। সেমির সম্ভাবনা বাঁচিয়ে রাখতে আজ দুই দলের জন্য ‘মাস্ট উইন’ ম্যাচ।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহমান, মাহমুদউল্লাহ, লিটন দাস, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন ও মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: জেসন হোল্ডার (অধিনায়ক), ক্রিস গেইল, এভিন লুইস, শাই হোপ, ড্যারেন ব্রাভো, নিকোলাস পুরান, শিমরন হেটমেয়ার, আন্দ্রে রাসেল, শেলডন কট্রেল, ওশানে থমাস ও শ্যানন গ্যাব্রিয়েল।