মধ্যপ্রাচ্যে আরো ১৫০০ সেনা পাঠানোর ঘোষণা ট্রাম্পের

মধ্যপ্রাচ্যে আরো দেড় হাজার সেনা পাঠানোর ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরানের সঙ্গে উত্তেজনা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে ‘প্রতিরক্ষামূলক’কাজে এসব সেনা পাঠানো হচ্ছে বলে তিনি দাবি করেছেন।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন বলেছে, এই দেড় হাজার সেনার মধ্যে এরই মধ্যে ৬০০ সেনা মধ্যপ্রাচ্যে মোতায়েন রয়েছে এবং বাকি ৯০০ সেনা নতুন করে ওই অঞ্চলে যাচ্ছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এসব সেনার সঙ্গে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা প্যাট্রিয়ট এবং গোয়েন্দা বিমান পাঠানো হচ্ছে।

বিবিসি ও পার্সটুডের প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প এমন সময় মধ্যপ্রাচ্যে অতিরিক্ত সেনা পাঠানোর ঘোষণা দিলেন যখন তিনি নির্বাচনী প্রচারাভিযানের সময় পারস্য উপসাগরীয় অঞ্চলে মার্কিন সেনা মোতায়েন করে রাখার জন্য তার পূর্বসূরি প্রেসিডেন্টদের তীব্র সমালোচনা করেছিলেন। তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে মধ্যপ্রাচ্য থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হবে বলেও প্রতিশ্রুতি দিয়েছিলেন।

মার্কিন প্রেসিডেন্ট একই সঙ্গে ইরানের বিরুদ্ধে তার বহু পুরনো অভিযোগের পুনরাবৃত্তি করে দাবি করেন, ইরান সন্ত্রাসবাদে সমর্থন দিচ্ছে। এর আগেও তিনি একাধিকার ইরানকে সন্ত্রাসবাদে সমর্থন দান ও নাশকতামূলক তৎপরতা চালানোর দায়ে অভিযুক্ত করেছেন।

এমন সময় ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে এ অভিযোগ তুলছেন যখন মধ্যপ্রাচ্যে আমেরিকা ও ইসরায়েলের পক্ষ থেকে লেলিয়ে দেয়া সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে ইরান ব্যাপক সাফল্য দেখিয়েছে।