‘মধ্যপ্রাচ্যে মার্কিনিদের প্রবেশ বন্ধ করতে হবে’

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলী খামেনি বলেছেন, তার দেশের বিরুদ্ধে সরাসরি সংঘর্ষে লিপ্ত হতে সৌদি আরবসহ কিছু আঞ্চলিক দেশকে উসকানি দিচ্ছে আমেরিকা। মধ্যপ্রাচ্যে নিরাপত্তাহীনতা, যুদ্ধ এবং সন্ত্রাসবাদ ছড়িয়ে দেয়ার অ্যাজেন্ডা নিয়েই এ অঞ্চলে সামরিক উপস্থিতি বাড়িয়েছে ওয়াশিংটন। এ কারণে এই অঞ্চলে মার্কিনীদের চলাচল অবশ্যই বন্ধ করে দিতে হবে এবং তাদেরকে পশ্চিম এশিয়া ছেড়ে চলে যেতে হবে।

সোমবার তেহরানে ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস’ উপলক্ষে একদল শ্রমিক এবং উদ্যোক্তাদের সমাবেশে সর্বোচ্চ তিনি এসব কথা বলেন।

ইরানের এ সর্বোচ্চ নেতা বলেন, ‘মার্কিনীরা সৌদি আরব এবং বিশেষ কয়েকটি আঞ্চলিক দেশকে নানাভাবে উসকানি দিচ্ছে এবং তাদেরকে ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে লেলিয়ে দেয়ার জন্য চেষ্টা চালাচ্ছে। যদি তারা বুদ্ধিসম্পন্ন হয় তাহলে তারা মার্কিনিদের এ ষড়যন্ত্রের মাধ্যমে প্রতারিত হবে না।’

মার্কিন নতুন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সৌদি আরব সফরে গিয়ে পারস্য উপসাগরীয় দেশগুলোকে ঐক্যবদ্ধভাবে ইরানকে মোকাবেলার আহ্বান জানানোর একদিন পর আয়াতুল্লা খামেনির এ বক্তব্য এল।

খামেনি বলেন, ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং এর শক্তিশালী জাতির বিরুদ্ধে সরাসরি সংঘর্ষে লিপ্ত হওয়ার ফলে যে মূল্য দিতে হবে তা মোকাবেলা করতে চায় না আমেরিকা। বরং এসবের দায়ভার এ অঞ্চলের দেশগুলোর ওপর চাপিয়ে দেয়ার চেষ্টা করছে মার্কিনীরা।

তিনি বলেন, এ অঞ্চলের কিছু দেশকে মনে রাখতে হবে যে, তারা যদি ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত হয় তাহলে তাদের ওপর পাল্টা আঘাত হানা হবে এবং তারা নিশ্চিতভাবে পরাজিত হবে। পার্সট্যুডে।