মসজিদেই নামাজ পড়া উচিত, প্রকাশ্য রাস্তায় নয় : লাল খাট্টার

প্রকাশ্য রাস্তায় নয়, মসজিদ কিংবা ইদগাহেই নামাজ আদায় করা উচিত বলে মনে করেন ভারতের হরিয়ানা রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার। রবিবার চন্ডীগড়ে সাংবাদিকদের সাথে কথা বলতে গিয়ে তিনি এসব কথা বলেন।

সম্প্রতি হরিয়ানার গুরগাঁওয়ে প্রকাশ্যে জুমার নামাজ পড়া নিয়ে যে অপ্রীতিকর ঘটনা তৈরি হয়েছিল সে প্রসঙ্গেই মুখ্যমন্ত্রী বলেন, ‘আমরা বলতে চাই যে নামাজ পড়ার একটি নির্দিষ্ট স্থান রয়েছে। মসজিদে বা ঈদগাহে নামাজ আদায় করা উচিত। যদি সেখানে স্থান সংকুলান দেখা দেয় তবে ব্যক্তিগত (বাড়িতে) জায়গায় তা করা উচিত। এটা এমন কোন বিষয় নয় যে, প্রকাশ্য রাস্তার ওপর তা পড়তে হবে’।

গত ২০ এপ্রিল শুক্রবার দিল্লির উপকণ্ঠে গুরগাঁও-এর সেক্টর ৫৩-তে একটি সরকারি জায়গায় প্রকাশ্যে জুমার নামাজ পড়ার সময় প্রায় ৫০০ মুসলিমকে নামাজ পড়তে বাধা দেওয়া হয় বলে অভিযোগ। বেশ কয়েকটি হিন্দু সংগঠনের সদস্যরা ‘জয় শ্রীরাম’ ও ‘রাধে রাধে’ বলে স্লোগান দিতে থাকে। তাদের অভিযোগ বেশ কিছু মুসলিম জমি দখলের চেষ্টা করে সেখানে মসজিদ বানানোর চেষ্টা করছে। ওই ঘটনায় পরে ৬ জনকে আটকও করা হয়, যদিও তাদের প্রত্যেককে পরে ছেড়ে দেওয়া হয়। কিন্তু ওই ঘটনা নিয়ে ওই এলাকায় তীব্র সাম্প্রদায়িক উত্তেজনা ছড়িয়ে পড়ে। বিষয়টি নিয়ে তিনি কার্যত স্বীকার করে নেন যে রাজ্য সরকারেরই দায়িত্ব ছিল যে সেখানকার আইন-শৃঙ্খলা বজায় রাখা। যদিও রাজ্য জুড়েই প্রকাশ্যে নামাজ পড়ার ঘটনা যে দিন দিন বেড়েই চলেছে তাও জানান মুখ্যমন্ত্রী।

খাট্টার বলেন, ‘এটা খুবই ভাল যে, প্রকাশ্য রাস্তায় নামাজ পড়া নিয়ে কোন অভিযোগ আসেনি, কিন্তু কোন দফতর থেকে যদি এব্যাপারে অভিযোগ ওঠে তবে আমাদের সেটা সযত্নে ভেবে দেখতে হবে। তাই আমরা তার দিকে নজর রাখছি। আগেও নামাজ পড়া হতো কিন্তু আজকাল প্রকাশ্য রাস্তায় নামাজ পড়ার ঘটনা দিনের পর দিন বেড়েই চলেছে। তাই আমরা এই বিষয়টির দিকে নজর দিচ্ছি…। আমরা বলতে চাই যে একটি নির্দিষ্ট জায়াগাতেই নামাজ পড়া উচিত, প্রকাশ্য রাস্তায় নয়’।