মাগুরায় প্রাথমিক সমাপনি পরীক্ষা শুরু : ছেলের চেয়ে মেয়ে পরিক্ষার্থী অংশগ্রহণ বেশী

মাগুরা প্রতিনিধি : সারাদেশের মত মাগুরাতেও আজ ১৯ নভেম্বর রবিবার কোমলমতি ছাত্রছাত্রীদের জীবনের প্রথম পাবলিক পরীক্ষা (পিএসসি)শুরু হয়েছে । এ বছর জেলায় ছেলের চেয়ে মেয়েরা এ পরিক্ষায় বেশী অংশগ্রহণ করছে। জেলা প্রাথমিক শিক্ষা অফিসের তথ্য মতে- জেলার ৫শত প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন মিলিয়ে মোট ১৬ হাজার ৭শত ৭৭ জন শিশু এ পরিক্ষায় অংশগ্রহণ করছে। এর মধ্যে মেয়ে পরিক্ষার্থীর সংখ্যা ৮ হাজার ৫শত ৮৪ ও ছেলে পরিক্ষার্থী ৮ হাজার ১শ ৯৩জন। ইফতেদয়িতে মোট পরীক্ষার্থীর মধ্যে ছেলে ১০৪০ জন এবং মেয়ে ৯৪৪ জন।

জেলা শিক্ষা অফিসার মো: রুহুল আমিন জানান- পিএসসি পরিক্ষা সুষ্ঠভাবে সম্পন্ন করতে জেলায় মোট ৪২টি পরিক্ষাকেন্দ্র প্রস্তুতি করা হয়েছে। মাগুরা সদরে ১৮টি ,শ্রীপুর উপজেলায় ৮টি,শালিখা উপজেলায় ৮টি এবং মোহাম্মদপুর উপজেলায় ৮টি কেন্দ্রে ইতিমধ্যে নিজ নিজ দায়িত্ব বুঝে দিয়ে শিক্ষক ও কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে। যেহেতু এটি কোমলমতি ছাত্র ছাত্রীদের জীবনের প্রথম পাবলিক পরিক্ষা সে কারণে আমরা ছাত্র ছাত্রীদের যেন কোন সমস্যা সৃষ্টি না হয় সেজন্য সব রকম ব্যবস্থা নিচ্ছি। প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আকরাম আল হোসেন মাগুরার কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেন।

পরীক্ষা শুরুর ২/৩ দিন আগে বিভিন্ন সরকারী প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে সেখানে ছাত্র ছাত্রীদের নিয়ে শিক্ষকমন্ডলী বিদায় অনুষ্ঠানের মধ্য দিয়ে তাদের পরীক্ষা সুন্দর করার বিষয়ে নানা পরামর্শ দিয়েছেন। মাগুরা সদর উপজেলার রাওতড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুর সত্তার জানান, ‘ভিতিমুক্ত পরিবেশে পরিক্ষার্থীদের শারীরিক সুস্থ্যতা, পরিক্ষার আগে প্রবেশপত্র বুঝে নেয়া, পরিক্ষার হলে প্রবেশপত্র, কলম পেনসিল, স্কেলসহ বিভিন্ন প্রয়োজনীয় দ্রব্য সঙ্গে নেয়াসহ পরিক্ষা ভাল করার বিভিন্ন পরামর্শ দিয়েছেন।’ অনেক স্কুলে শিক্ষকদের পক্ষ থেকে ছাত্রছাত্রীদের ও ছাত্রছাত্রীদের পক্ষ থেকে স্কুলকে উপহার দিতে দেখা গেছে। পরীক্ষার্থী মো ঃ আব্দুস সালাম বলেন, প্রস্তুতি খুব ভালো,আল্লহর রহমতে ভলো পরীক্ষা হবে।’