মাদারীপুরে টানা বর্ষণে নিম্নাঞ্চল প্লাবিত, ভোগান্তিতে খেটে খাওয়া মানুষ

মাদারীপুর প্রতিনিধি : মাদারীপুরে নিম্নচাপের কারনে টানা দুইদিন ভারি বর্ষণে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। মাদারীপুরে-শরিয়তপুর আঞ্চলিক মহাসড়কসহ মাদারীপুর শহরের রাস্তাখাট ও অলিগলিতে পানি উঠে জলাবদ্ধতা দেখা দিয়েছে। শহরবাসীসহ গ্রামেগুলিতেও এ বর্ষণের কারনে দেখা দিয়েছে সাধারন মানুষের চরম ভোগান্তি। শহরের অনেক ঘর-বাড়িতে পানি উঠে গেছে। এদিকে শহরের বেশীর ভাগ স্কুলগুলিতে পানি উঠে গেছে এ কারনে বন্ধ হয়ে গেছে স্কুলগুলি। মাদারীপুরের বিভিন্ন এলাকার পুকুরগুলি এ ভারি বর্ষণের কারনে ভরে গেছে, এসব পুকুরে অনেকে মাছ চাষ করে পরেছে বিপাকে। অন্যদিকে জরুরি প্রয়োজন ছারা কোন মানুষ ঘর থেকে বের হচ্ছে না। তুবও জীবিকার টানে রিক্সা, অটোরিক্সা, তিন চাকার ইজিবাইক এ গুলি শহরের রাস্তা চলাচল করতে দেখা গেছে। এদিকে দুরপাল্লার বাসগুলি চলাচল করছে।

মাদারীপুর শহরের জলাবদ্ধতার মুল কারন হচ্ছে শহরের উন্নয়ন কাজের জন্য। এখনো শেষ হয়নি শহরের ড্রনের উন্নয়নের কাজ। আর এ কারনে টানা বর্ষনে হলেই শহরের রাস্তায় অলিগলিতে পানি উঠে যায়। এ কাজ শেষ হলে শহরের ভারি ও টানা বর্ষনের কারনে পানিতে আর জলাবদ্ধতা থাকবেনা আশা করা যায়। ড্রনের উন্নয়নের কাজের জন্য শহরবাসীর এ সাময়িক ভোগান্তি হলেও পরে দেখা যাবে এর সুফল।

তবে এখন দেখা যায় শহরের মানুষেরা চরম ভোগান্তি রয়েছে। শহরের অলিগলিতে বসবাসকারীদের তাদের বাড়ি-ঘর উঠানে বৃষ্টি পানিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এ ছারাও খেটে খাওয়া মানুষদের এ সব প্রাকৃতিক দুরযোগের কারনে চরম মুল্যদিতে হয়, তাদের বিশেষ করে যারা দিন আনে দিনে খায়। এ সব দুরযোগের কারনে এসব খেটে খাওয়া মানুুষদের সরকার ও স্থানীয় পর্যায় সাহয্য সহযোগিতা দেওয়া প্রয়োজন।
কেন্দ্রীয় আবহাওয়া অফিস থেকে জানান হয়েছে, বঙ্গোপসাগরের গভীরে সৃষ্ট নি¤œচাপের প্রভাবের কারনে আরোও দুই একদিন দেশে ভারি বৃষ্টি হতে পারে।