মানুষ খেকো চিতাকে গুলি করে হত্যার নির্দেশ

ভারতের পশ্চিমাঞ্চলের প্রদেশ মহারাষ্ট্রের একটি আদালত দুই বছর বয়সী একটি চিতা বাঘিনীকে গুলি চালিয়ে হত্যার নির্দেশ বহাল রেখেছেন। মহারাষ্ট্রে এই চিতার হামলায় অন্তত চারজনের প্রাণহানির পর গুলি চালিয়ে হত্যার নির্দেশ দিয়েছেন আদালত।

গত ২৩ জুন মহরাষ্ট্রের বনবিভাগ বাঘিনীটিকে গুলি চালিয়ে হত্যার নির্দেশ জারি করে। পরে এই নির্দেশের বিরুদ্ধে আদালতে যান পরিবেশবাদীরা। কিন্তু শুক্রবার মহারাষ্ট্রের আদালত পরিবেশবাদীদের চ্যালেঞ্জ নাকচ করে দিয়ে গুলি চালিয়ে হত্যার নির্দেশ বহাল রেখেছে।

মহারাষ্ট্রের ব্রাহ্মপুরিতে হামলায় দুজন নিহত ও চারজন আহত হওয়ার পর গত জুলাইয়ে প্রথম এই বাঘিনীকে আটক করে প্রদেশের বন বিভাগ। পরে বোর টাইগার রিজার্ভে বাঘিনীটিকে ছেড়ে দেয়ার পরিকল্পনা করা হয়। কিন্তু পরে হামলা চালিয়ে আরও দুজনকে হত্যা করে এই বাঘিনী।

বিশাল এই চিতাকে গুলি চালিয়ে হত্যার নির্দেশের বিরোধিতা করেছিলেন ড. জেরিল বানাইত। তিনি বিবিসিকে বলেন, তিনি ভারতের সুপ্রিম কোর্টে এই নির্দেশের বিরুদ্ধে চ্যালেঞ্জ করবেন।

প্রাণী অধিকার কর্মীরা বলছেন, বাঘিনীটিকে অবচেতন করার পর অন্য জায়গায় ছেড়ে দেয়া উচিত কর্তৃপক্ষের। এদিকে স্থানীয়দের মধ্যে বাঘের হামলা নিয়ে আতঙ্ক বৃদ্ধি পাচ্ছে।