মান খারাপের তালিকায় তৃতীয় এয়ার ইন্ডিয়া

বিমান পরিবহনে সেবার মান ও সার্বিক কার্যক্রমের বিচারে বিশ্বের সবচেয়ে নিকৃষ্ট বিমান সংস্থাগুলোর মধ্যে তৃতীয় অবস্থান দখল করেছে এয়ার ইন্ডিয়া। প্রথম ও দ্বিতীয় স্থানে আছে ইএল এএল ইসরায়েল এয়ারলাইন্স ও আইসল্যান্ড এয়ার।

আন্তর্জাতিক ফ্লাইটে বিমানের আসা-যাওয়া নির্ধারিত সময়ে হয় কি না, কতবার বিমান যাত্রা বাতিল হচ্ছে, যাত্রী পরিসেবায় ত্রুটি- এমন আরো বেশ কিছু বিষয়ের ওপর ৫০০টির বেশি সূত্র থেকে তথ্য নিয়ে আমেরিকান এভিয়েশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন অ্যাট ফ্লাইটস্ট্যাস এ তালিকা তৈরি করেছে। নিয়মিত এ সংস্থাটি তথ্য নিয়ে গবেষণা করে ফলাফল প্রকাশ করে আসছে।

যেসব অভিযোগের ভিত্তিতে এয়ার ইন্ডিয়ার অবস্থান তলানিতে এসে ঠেকেছে তার মধ্যে রয়েছে সময়ানুবর্তিতা মেনে চলতে ব্যর্থতা। এ ক্ষেত্রে এয়ার ইন্ডিয়ার ঘাটতি অন্য সব বিমান সংস্থাকে যেন হারিয়ে দিয়েছে। এ ছাড়া যাত্রীদের সেবার নিম্নমান, মালামাল হারিয়ে যাওয়া, অব্যবস্থাপনা ইত্যাদি কারণেও যাত্রীদের ভুগতে হয়েছে এয়ার ইন্ডিয়ার কাছে।

বর্তমানে এয়ার ইন্ডিয়ার ঋণের পরিমাণ ৪৬ হাজার ৫৭০ কোটি রুপি। প্রতিদিন কার্যক্রম চালাতে সংস্থাটির ৫৮ লাখ রুপি লোকসান হয়। ভারতের ভিভিআইপিদের কাছে বিমান সংস্থাটির পাওনা ৭৫০ কোটি রুপি। অবশ্য জরিপের ফলাফল প্রত্যাখ্যান এয়ার ইন্ডিয়া জানিয়েছে, এ প্রতিবেদন সম্পূর্ণ সত্য নয়।

নিকৃষ্ট বিমান সংস্থাগুলোর তালিকায় এয়ার ইন্ডিয়ার পরেই আছে ফিলিপাইন এয়ারলাইন্স ও এশিয়ানা এয়ারলাইন্স। এভিয়েশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন অ্যাট ফ্লাইটস্ট্যাস সংস্থা প্রতি বছর বিশ্বের সেরা ও নিকৃষ্ট বিমানসংস্থার তালিকা প্রকাশ করে। সংস্থাটির জরিপ অনুযায়ী বিশ্বের সবচেয়ে উৎকৃষ্ট বিমান সংস্থাগুলোর শীর্ষে আছে কেএলএম রয়্যাল ডাচ এয়ারলাইন্স, স্পেনের আইবেরিয়া এয়ারলাইন্স, জাপান এয়ারলাইন্স, কাতার এয়ারওয়েজ ও অস্ট্রিয়ান এয়ারলাইন্স।