মালয়েশিয়ায় জাকির নায়েককে সাত ঘণ্টা জিজ্ঞাসাবাদ

ভারতের বিতর্কিত ধর্ম প্রচারক জাকির নায়েককে সাত ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করেছে মালয়েশিয়ার গোয়েন্দা বাহিনী। দেশটির পুলিশ বাহিনীর সদর দপ্তর বুকিত আমানে তার বিরুদ্ধে অভিযোগের বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়।

স্টার অনলাইনের খবরে বলা হয়েছে, শুক্রবার জুমার নামাজের পর তিনি বুকিত আমানে যান এবং রাত সোয়া আটটার দিকে তিনি সেখান থেকে বের হন। বুকিত আমান সিআইডি বিভাগ তাকে জিজ্ঞাসাবাদ করেছে বলে ধারণা করা হচ্ছে।

সাদা পোশাক পরে কালো টয়োটা গাড়িতে করে এসে তিনি বুকিত আমানে প্রবেশ করেন। জিজ্ঞাসাবাদ শেষে বের হয়ে যাওয়ার সময় তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

জাকির নায়েকের বিরুদ্ধে পেনাল কোডের সেকশন ৫০৪ অনুযায়ী তদন্ত হচ্ছে। সম্প্রতি মালয়েশিয়ার হিন্দুদের নিয়ে করা বিতর্কিত মন্তব্যের কারণে এমন তদন্তের মুখে পড়েছেন তিনি।

এর একদিন আগে বৃহস্পতিবার মালয়েশিয়ার সেলাঙ্গোর পুলিশ সদর সপ্তরে সংবাদ সম্মেলনে ফেডারেল সিআইডি প্রধান হুজির মোহাম্মদ বলেন, ‘আমরা একটি প্রতিবেদনের ভিত্তিতে তদন্ত শুরু করেছি। এই বিষয়ে এখন পর্যন্ত ১১৫টি পুলিশি প্রতিবেদন জমা পড়েছে।’

সম্প্রতি মালয়েশিয়ার কেলানতানের কোতা বারুতে ‘এক্সিকিউটিভ টক বারসামা ড. জাকির নায়েক’ শিরোনামে আয়োজিত ধর্মীয় আলোচনা অনুষ্ঠানে নিজের স্বেচ্ছা নির্বাসন সংক্রান্ত একটি প্রশ্নের উত্তরে জাকির নায়েক বলেছিলেন, মালয়েশিয়ান চীনারা ‘ফিরে যান’। আপনারা এই দেশের ‘পুরোনো অতিথি’। একই অনুষ্ঠানে জাকির নায়েক বলেন, ‘ভারতে মুসলমানদের তুলনায় মালয়েশিয়ায় হিন্দুরা ১০০ শতাংশেরও বেশি অধিকার ভোগ করে।’ তার এই মন্তব্য নিয়ে ভারত এবং মালয়েশিয়া উভয় দেশেই তুমুল সমালোচনা হচ্ছে।

জাকির নায়েক একজন ভারতীয় নাগরিক। দুর্নীতির অভিযোগে ভারতে তিনি ‘ওয়ান্টেড’। জাকির নায়েক কয়েক বছর ধরে নির্বাসিত জীবন কাটাচ্ছেন। সিঙ্গাপুরে প্রবেশের ক্ষেত্রে জাকির নায়েকের উপর নিষেধাজ্ঞা রয়েছে।

এরই মধ্যে জাকির নায়েকের পিস টিভির প্রচার বন্ধ করে দিয়েছে ভারত, বাংলাদেশসহ বিভিন্ন দেশ। আর এরপর তিনি মালয়েশিয়ায় আশ্রয় নেন। তবে সে দেশেও তুমুল বিতর্ক হচ্ছে জাকির নায়েককে নিয়ে। দেশটি থেকে তাকে বের করে দেয়ার দাবিও জানিয়েছে একাধিক রাজনৈতিক দল। এরমধ্যেই তাকে নিষিদ্ধ করেছে মালয়েশিয়ার সারাওয়াক প্রদেশের সরকার।

প্রদেশটির উপপ্রধান মুখ্যমন্ত্রী জ্যামস জামুত মাসিং এবং প্রাদেশিক মন্ত্রী সিম কুই হাইয়ান এ সিদ্ধান্তের ব্যাপারে নিশ্চিত করেন। মাসিং বলেন, ‘জাকির নায়েকের মালয়েশিয়া বিরোধী বক্তব্য সারাওয়াকের সাম্প্রদায়িক সম্প্রীতির জন্য বিপজ্জনক। এই জন্য তাকে এখানে প্রবেশে বাধা দিতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

ভারতীয় বংশোদ্ভূত মালয়েশিয়দের বিরুদ্ধে কথা বলে প্রধানমন্ত্রীর সুনজরে আসার চেষ্টা করছেন জাকির, এমনটাই দাবি করেন মালয়েশিয়ার ন্যাশনাল প্যাট্রিয়টস অ্যাসোসিয়েশনের সভাপতি দাতুক মোহম্মদ আরশাদ রাজি। সংগঠনটির দাবি, মালয়েশিয়দের নিয়ে উসকানিমূলক বক্তব্য দেওয়া বন্ধ করুক জাকির নায়েক। মালয়েশিয়ার বাসিন্দাদের ধর্মের ভিত্তিতে তুলনা করা থেকে বিরত থাকতে তার প্রতি আহ্বান জানানো হয়।