মাশরাফি রংপুরে, তামিম কুমিল্লায় আর রাজশাহীতে মুশফিক!

দিনক্ষণের হিসাবে বিপিএল শুরুর এখনও প্রায় সাড়ে তিন মাস বাকি; কিন্তু বিপিএলের ঢামাডোল অনেক আগে থেকেই বাজতে শুরু করেছে! বিদেশি কোচ নিয়োগ প্রক্রিয়া আর আইকন ক্রিকেটার দলে ভেড়ানোর কাজও চলছে জোর কদমে।

ইতোমধ্যেই প্রায় প্রতিটি দলেরই কোচ নিয়োগ একরকম শেষ। সেই সঙ্গে দেশের তারকা আইকন ক্রিকেটারদের দলে ভেড়ানোর প্রক্রিয়াও চলছে জোরেসোরে। ভেতরের খবর, এবার আইকন ক্রিকেটারদের প্রায় বেশির ভাগই দল পাল্টাবেন। মানে আগেরবার যে দলে খেলেছেন, এবার সেই দল ছেড়ে নতুন ঠিকানা বেছে নেবেন।

এখন পর্যন্ত যতদূর জানা গেছে, তাতে সাকিব আল হাসান আর মাহমুদউল্লাহ রিয়াদ ছাড়া মাশরাফি, মুশফিক ও তামিম- তিনজনই পুরনো দল ছেড়ে এবার নতুন দলে নাম লেখাতে যাচ্ছেন।

চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস অধিনায়ক সাকিব আর খুলনা টাইটান্সের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ পুরনো দলেই থেকে যাচ্ছেন। দুই শিবিরের উচ্চপর্যায়ের নির্ভরযোগ্য সূত্র সাকিব ও মাহমুদউল্লাহর পুরনো শিবিরে থেকে যাওয়া নিশ্চিত করেছে।

সাকিব আর মাহমুদউল্লাহ হয়তো এবারও যথাক্রমে ঢাকা ও খুলনার নেতৃত্বে থাকবেন। এদিকে ক্রিকেট পাড়ায় জোর গুঞ্জন, মাশরাফি বিন মর্তুজা কুমিল্লা ভিক্টোরিয়ান্স ছেড়ে দিচ্ছেন।

প্রসঙ্গত গতবার ফ্র্যাঞ্চাইজির সাথে দল নির্বাচন নিয়ে খানিক মতপার্থক্য ও মনোমালিন্যের কারণে একপর্যায়ে ম্যাচের দিন টিম হোটেল ছেড়ে মিরপুরে নিজ বাসায় চলে গিয়েছিলেন মাশরাফি। পরে ফ্র্যাঞ্চাইজি কর্মকর্তাদের সাথে মাশরাফির আপস-মীমাংসা হলেও মানসিক দুরত্ব ঠিকই রয়ে যায়।

প্রথমদিকে প্রায় টানা হারের বৃত্ত ভেঙে শেষ দিকে গিয়ে জয়ের নাগাল পেলেও শেষ অবধি আর সেমিতে খেলা হয়নি বিগ বাজেটের দল এবং আগের আসরের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের।

বিপিএল শেষে মাশরাফি প্রকাশ্যে বা আনুষ্ঠানিকভাবে কোনোরকম নেতিবাচক মন্তব্য না করলেও তার সাথে যে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ফ্র্যাঞ্চাইজির মনের অমিলের বিষয়টা মোটামুটি জানা হয়ে গেছে। এবার তাই হয়তো মাশরাফি নতুন ঠিকানা খুঁজে নেবেন।

যতদূর জানা গেছে, মাশরাফি সম্ভবত রংপুর রাইডার্সে যোগ দিচ্ছেন। দেশের অন্যতম শীর্ষ কর্পোরেট হাউজ বসুন্ধরা গ্রুপ এবার রংপুরের মালিকানা কিনে নিয়েছে। একটি উচ্চপর্যায়ের দায়িত্বশীল সূত্র মোটামুটি নিশ্চিত করেছে, মাশরাফি কুমিল্লা ছেড়ে এবার রংপুরে নাম লেখাতে যাচ্ছেন। জাতীয় দলের ওয়ানডে অধিনায়ককে পেতে রংপুর ফ্র্যাঞ্চাইজিও নাকি যারপরনাই আগ্রহী। দু’পক্ষের কথা-বার্তাও নাকি একরকম চূড়ান্ত।

প্রশ্ন উঠেছে মাশরাফি কুমিল্লা ভিক্টোরিয়ান্স ছেড়ে দিলে তার জায়গা নেবেন কে? ক্রিকেটপাড়ায় জোর গুঞ্জন, তামিম ইকবালই হয়তো কুমিল্লায় মাশরাফির খালি জায়গাটা পূরণ করবেন। দেশসেরা এই ওপেনারের সাথে কুমিল্লা ফ্র্যাঞ্চাইজির কথা-বার্তা নাকি মোটামুটি চূড়ান্ত। শুধু আনুষ্ঠানিকতাটুকুই বাকি।

তামিম ইকবালের ঘনিষ্ঠ মহলও তার কুমিল্লায় খেলার কথা জানিয়েছে। তবে একটি প্রশ্ন উঠেছে। তা হলো তামিম ইকবালের পুরনো শিবির চিটাগাং ভাইকিংসও নাকি তাকে দলে ধরে রাখতে বদ্ধপরিকর। তারাও যেকোনো মূল্যে তামিমকে দলে রাখতে আগ্রহী।

যদি তাই হয়, তাহলে তামিম ইকবালকে নিয়ে চিটাগাং ও কুমিল্লার মধ্যে একটা লড়াই হয়ে যাবে। তাতে তামিম ইকবালেরই লাভ হবে। কে জানে, তার মূল্যই হয়তো হবে সর্বাধিক।

এদিকে বরিশাল বুলসের সাথে সম্পর্ক মোটেই ভালো যাচ্ছে না মুশফিকুর রহীমের। ফ্র্যাঞ্চাইজিদের সাথে মনোমালিন্য চলছিল অধিনায়ক মুশফিকের। এ উত্তপ্ত কড়াইয়ে গরম ঘি ঢাললেন ফ্রাঞ্চাইজিটির অন্যতম মালিক আবদুল আওয়াল চৌধুরী ভুলু।

তিনি হঠাৎই এক টিভি সাক্ষাৎকারে অধিনায়ক মুশফিককে উশৃঙ্খল, বাজে অধিনায়ক হিসেবে মন্তব্য করেছেন। পাশাপাশি মুশফিকে দায়িত্ব ও কর্তব্যবোধেরও সমালোচনা করেছেন। তা নিয়ে এখন উত্তপ্ত ক্রিকেটাঙ্গন। এরকম পরিস্থিতিতে মুশফিকের বরিশাল বুলসের হয়ে খেলার সম্ভাবনা কমতে কমতে শূন্যের কোঠায় চলে এসেছে।

আবদুল আওয়াল চৌধুরী ভুলু নিঃশর্ত ক্ষমা চাইলেও হয়তো মুশফিক আর পুরনো দলে থাকবেন না। সেই পরিস্থিতি নেই। তার মানে মুশফিকও এবার নতুন দল খুঁজছেন। জানা গেছে, টেস্ট অধিনায়কের নতুন ঠিকানা হলো রাজশাহী কিংস।

ভেতরের খবর, রাজশাহী ফ্র্যাঞ্চাইজিদের সাথে মুশফিকের বেশ আগে থেকেই কথা চলছে। কথা-বার্তা অনেক দূর এগিয়েও গেছে। কাজেই এখনই বলে দেয়া যায় টেস্ট অধিনায়ক মুশফিকুর রহীমের এবারের দল ‘রাজশাহী কিংস’।