মায়ের সঙ্গে দেখা করতে গুজরাট যাচ্ছেন মোদি

মায়ের আশীর্বাদ সঙ্গে নিয়েই ভোট যুদ্ধে নেমেছিলেন। সেই যুদ্ধে প্রতিপক্ষদের প্রায় নিশ্চিহ্ন করেই জয়ের পতাকা ছিনিয়ে নিয়েছেন নরেন্দ্র মোদি। শুক্রবার সন্ধ্যায় দ্বিতীয় দফায় শপথ নেয়ার আগে প্রথা অনুযায়ী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে পদত্যাগপত্রও জমা দিয়েছেন। ধারণা করা হচ্ছে, রোববার নতুন মন্ত্রীসভা গঠনের প্রস্তাব রাখবেন মোদি।

কিন্তু সবকিছুর আগে মায়ের সঙ্গে তার বাসভবনে দেখা করতে যাবেন নরেন্দ্র মোদি। শুক্রবার রাতে টুইট করে মোদি জানান, শনিবার গুজরাটে গিয়ে মায়ের সঙ্গে দেখা করে রোববার তার কেন্দ্র বারাণসীতে যাবেন। সেখান থেকে প্রায় ৪ লাখ ৮০ হাজার ভোটে জিতেছেন নরেন্দ্র মোদি। সেখানকার মানুষকে আন্তরিক ধন্যবাদ জানাতেই এই সফরসূচী।

২৩ তারিখ ফলাফল ঘোষণার পরেই মুক্ত কন্ঠে ভোটারদের প্রশংসা করেছিলেন মোদি। মানুষের জন্য কাজ করতে চান বলেও উল্লেখ করেন তিনি এবং নত মস্তকে প্রণাম জানান।

জীবনের যে কোনও গুরুত্বপূর্ণ কাজের আগে মা হীরাবেনের সঙ্গে দেখা করেই যে কোন পদক্ষেপ নেন মোদি। আগামীতে দেশ চালানোর গুরুভার আরও একবার কাঁধে তুলে নেওয়ার আগে তাই এই সাক্ষাত্ অত্যন্ত তাত্পর্যপূর্ণ।

বৃহস্পতিবার ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়। বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নির্বাচনে বিজয়ী হয়েছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। ৫৪২ আসনের লোকসভার নির্বাচনে একক দল হিসেবে বিজেপি ৩০৩টি আসনে জয় পেয়েছে। এছাড়া বিজেপি নেতৃত্বাধীন জোটের সঙ্গীরা ৫১ এবং দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস পেয়েছে ৫২টি আসন।