মা হলেন আইএস ফেরত শামিমা

লন্ডন থেকে পালিয়ে সিরিয়ায় গিয়ে ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেয়া সেই ব্রিটিশ তরুণী শামিমা বেগম পুত্রসন্তানের মা হয়েছেন। তিনি একটি শিশুর জন্ম দিয়েছেন বলে রোববার তার পরিবারের আইনজীবী মোহাম্মদ তাসনিম আখুঞ্জি জানিয়েছেন। খবর- বিবিসি।

তবে এখনো শামিমার সঙ্গে সরাসরি যোগাযোগ করা যায়নি বলে এক বিবৃতিতে জানান ওই আইনজীবী। শামিমার এটি তৃতীয় সন্তান। আগের দুটি সন্তান অপুষ্টি ও বিনা চিকিৎসায় মারা গেলেও সদ্য জন্ম দেয়া শিশুটি এখনো সুস্থ আছে বলে জানা গেছে।

এর আগে ২০১৫ সালে ফেব্রুয়ারিতে আইএসে যোগ দিতে সিরিয়ায় গিয়েছিলেন শামিমা বেগমসহ তার তিন বান্ধবী। তখন তার বয়স ১৫ বছর ছিল। তার এক বান্ধবীর নাম আমিরা আব্বাস। তারও বয়স ছিল ১৫ বছর। অপর বান্ধবী খাদিজা সুলতানা। তার ১৬ বছর বয়স ছিল।

তারা তিন বান্ধবীই লন্ডনের বেথনাল গ্রিন একাডেমির শিক্ষার্থী ছিলেন। তিনজন যুক্তরাজ্যের গেটওয়ে বিমানবন্দর থেকে প্রথমে তুরস্কে পৌঁছান। সেখান থেকে সীমান্ত পাড়ি দিয়ে সিরিয়ায় যান।

সিরিয়ার শহর রাক্কায় কিছুদিন অবস্থানের পরে ২৭ বছর বয়সী ডাচ নাগরিক এক আইএস যোদ্ধার সঙ্গে শামিমার বিয়ে হয়। ওই ব্যক্তি অন্য ধর্ম থেকে ইসলাম গ্রহণ করেছিলেন।

বিয়ের পর ওই ব্যক্তির সঙ্গেই ছিলেন শামিমা। সেখান থেকে সিরিয়ান সেনাবাহিনী তার স্বামীকে আটক করে নিয়ে যায়। এরপর থেকে স্বামীর সঙ্গে সাক্ষাৎ নেই শামিমার। সিরিয়ায় ওই এলাকাটি ছিল ইসলামিক স্টেট নিয়ন্ত্রিত সর্বশেষ ঘাঁটি।

এর আগে ২০১৪ সালে শামিমার আরো একজন বান্ধবী পূর্ব লন্ডন ছেড়েছিলেন। তিনিও গিয়েছিলেন সিরিয়ায়। সেখানে গিয়ে তার সঙ্গে যুক্ত হতে তারা তিন বান্ধবী ২০১৫ সালে লন্ডন ছাড়েন।