শিশু মৃত্যুর ঘটনায় মামলা

মিঠাপুকুর হাসপাতালের স্বাস্থ্য কর্মকর্তা ১০ দিন ধরে পলাতক স্বাস্থ্যসেবা ব্যাহত

মোঃ শামীম আখতার উপজেলা প্রতিনিধি, মিঠাপুকুর (রংপুর) : রংপুর নগরীর ভিআইপি ক্লিনিকে ভুল চিকিৎসায় শিশু মৃত্যুর ঘটনায় মামলার আসামী হয়ে পালিয়ে বেড়াচ্ছেন মিঠাপুকুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হিরম্ব কুমার রায়। এর ফলে, স্বাস্থ্য কমপ্লেক্সটিতে প্রশাসনিক কর্মকান্ড ও চিকিৎসাসেবা ব্যাহত হচ্ছে বলে জানা গেছে।

রোগীর স্বজন ও এলাকাবাসি সূত্রে জানা গেছে, মিঠাপুকুর উপজেলার মিলনপুর ইউনিয়নের সন্তোষপুর গ্রামের মাহমুদুল হাসান মৃধার ৪ বছরের মেয়ে মিমতাজ জাহানকে হার্নিয়া অপারেশনের জন্য গত ১২ জুলাই রংপুর নগরীর ভিআইপি ক্লিনিকে ভর্তি করা হয়। সেখানে মিঠাপুকুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. হিরম্ব কুমার রায়সহ কয়েকজন চিকিৎসক শিশুটির অপারেশন করান। অপারেশনের পর ১৩ জুলাই ভোরে শিশুটি মারা যায়। শিশুটির বাবা অভিযোগ করেন, অপারেশনের সময় কিডনি বের করে চিকিৎসকেরা। এ কারণে, শিশুটি মারা গেছে। শিশুটির মৃত্যুর পর ক্লিনিকের সবাই পালিয়ে যায়। এ ঘটনায় মাহমুদুল হাসান মৃধা বাদি হয়ে মিঠাপুকুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. হিরম্ব কুমার রায়, অ্যানেস্থেসিস্ট ডা. বিপ্লব হোসেন, নার্স ববিতা রায়, আতিকুর ইসলাম, আশুতোষ রায়, কবিতা ও জোসনা বেগমসহ ১১ জনের বিরুদ্ধে কোতয়ালী থানায় একটি মামলা দায়ের করেন।

মামলার পর মিঠাপুকুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. হিরম্ব কুমার রায় ১০ দিনেরও বেশি সময় ধরে কর্মস্থলে আসছেন না। এর ফলে, হাসপাতালের চিকিৎসাসেবা ও প্রশাসনিক কর্মকান্ডে মারাতœক স্থবিরতার সৃস্টি হয়েছে। ব্যাহত হচ্ছে চিকিৎসাসেবা।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে ডা. হরিম্ব কুমার রায়ের ব্যবহৃত মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়। তবে, স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. রেজাউল করিম সুমন বলেন, মামলাজনিত কারণে স্যার ছুটি নিয়েছেন। কবে নাগাদ কর্মস্থলে যোগ দেবেন তা বলতে পারেন নি তিনি।