মিরাজের এ কেমন ‘রেকর্ড’?

অভিষেকেই দারুণ উজ্জ্বলতা ছড়িয়েছিলেন তিনি। গত বছর অক্টোবরে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে বল হাতে দারুণ সাফল্য পেয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। চট্টগ্রামে প্রথম টেস্টে সাতটি এবং দ্বিতীয় টেস্টে ১২ উইকেটসহ মোট ১৯ উইকেট নিয়ে রীতিমতো চমকে দিয়েছিলেন পুরো ক্রিকেট বিশ্বে। সে ধারাবাহিকতায় গত নয় টেস্টে কম-বেশি সাফল্য পেয়েছিলেন তরুণ এই স্পিনার। সে তিনিই কিনা এবার একটি হতাশার ‘রেকর্ড’ গড়লেন!

দক্ষিণ আফ্রিকার সদ্য সমাপ্ত সিরিজের প্রথম টেস্টে বল হাতে এতটাই ব্যর্থ ছিলেন মিরাজ, ছিলেন একেবারেই উইকেটশূন্য! এক বছরের এই ক্যারিয়ারে এর আগে এতটা ব্যর্থ তিনি কখনোই ছিলেন না। শুধু তাই নয়, সবচেয়ে বেশি রান দিয়ে উইকেটশূন্য থাকাদের মধ্যে তিন নম্বরে আছেন তিনি।

মিরাজ প্রথম ইনিংসে ৫৬ ওভার বল করেছেন। আর রান খরচ করেছেন ১৭৮। দ্বিতীয় ইনিংসে ১১ ওভার বল করে ৬৯ রান দিয়ে একটি উইকেটও পাননি তিনি।

অবশ্য শুধু মিরাজই নন, এই টেস্টে বাংলাদেশের কোনো বোলারই খুব বেশি সাফল্য পাননি। প্রথম ইনিংসে মুস্তাফিজ ও শফিউল পেয়েছিলেন একটি করে উইকেট। আর দ্বিতীয় ইনিংসে মুমিনুল তিনটি, মুস্তাফিজ দুটি ও শফিউল পান একটি করে উইকেট।

দলের এই ব্যর্থতায় সিরিজের প্রথম টেস্টে তাই বড় ব্যবধানেই হেরেছে বাংলাদেশ, ৩৩৩ রানে। প্রোটিয়ারা বাংলাদেশের সামনে রেখেছিল ৪২৪ রানের বিশাল লক্ষ্য। এর জবাব দিতে নেমে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস থেমে যায় মাত্র ৯০ রানে।