মিয়ানমারের বিরুদ্ধে লড়াইয়ের পরিকল্পনা করছে আইএস : মালয়েশিয়া

সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের পক্ষ নিয়ে মিয়ানমার সরকারের বিরুদ্ধে লড়াইয়ের পরিকল্পনা করছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) মালয়েশিয়ার সদস্যরা। মালয়েশিয়া পুলিশের জ্যেষ্ঠ এক কর্মকর্তা সোমবার এ তথ্য জানিয়েছেন।

মালয়েশিয়া পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান আইয়ূব খান মাইদিন পিটাসে জানান, ‘আমরা জানতে পেরেছি যে, আইএস’র মালয়েশিয়ান সদস্যরা রাখাইন রাজ্যে যাওয়ার পরিকল্পনা করছে। যদি তাদের আমরা চিহ্নিত করতে পারি, আমরা অবশ্যই গ্রেফতার করব (তাদের)।’

তিনি এর আগে জানিয়েছিলেন, নতুন সদস্য সংগ্রহের জন্য রোহিঙ্গাদের সঙ্কটের মানবিক জায়গা ব্যবহার করছে আইএস। মিয়ানমার সেনাবাহিনীর তাণ্ডবের ভিডিও এবং ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা থেকে শুরু করে মোবাইলের মাধ্যমে যোগাযোগ করে তারা সহানুভূতি তৈরির চেষ্টা করছে।

আইয়ূব খান মাইদিন পিটাসে’কে উদ্ধৃত করে বার্তা সংস্থা বার্নামা জানিয়েছে, ‘সিরিয়া ও সংঘাতপূর্ণ দক্ষিণ ফিলিপাইনের তুলনায় মালয়েশিয়ার কাছাকাছি রয়েছে মিয়ানমার। ‘জিহাদের’ জন্য রাখাইন তাদের সর্বশেষ গন্তব্য হয়ে দাঁড়িয়েছে।’

তিনি আরও জানান যে, গত সপ্তাহে মালাক্কা থেকে ৩৮ বছর বয়সী একজন জুতা বিক্রেতাকে গ্রেফতার করা হয়েছে। আইএস এর পতাকা এবং তাদের সংগঠনের রাখাইন ও ফিলিপাইনের গ্রুপে যোগদানের লিফলেটসহ তাকে গ্রেফতার করা হয়।

২৫ আগস্ট মিয়ানমারের পুলিশ এবং সেনাবাহিনীর তল্লাশি চৌকিতে হামলার অযুহাতে রোহিঙ্গাদের ওপর তাণ্ডব শুরু করে দেশটির সেনাবাহিনী। জীবন বাঁচাতে এখন পর্যন্ত বাংলাদেশে পালিয়ে এসেছে প্রায় চার লাখ দশ হাজার রোহিঙ্গা।

তাদের মধ্যে নারী এবং শিশুর সংখ্যাই বেশি। বাংলাদেশের রোহিঙ্গা আশ্রয় শিবিরগুলোতে এখন খাবার সঙ্কট, পর্যাপ্ত স্যানিটেশন সুবিধা, ওষুধ এবং কাপড়ের অভাবে মানবিক বিপর্যয় শুরু হয়েছে।

রোহিঙ্গা নিপীড়ন বন্ধে সারা বিশ্ব থেকে মিয়ানমারের প্রতি আহ্বান জানানো হলেও রোহিঙ্গাদের নিজেদের নাগরিক হিসেবেই শিকার করে না দেশটি।

সূত্র : দ্য ইকোনমিকস টাইমস