মুকুট জিতলেন কীভাবে? জানালেন প্রিয়তা

‘মিস কালচার ওয়ার্ল্ড ওয়াইড-২০১৮’ মুকুট জিতেছেন ‘ফ্লাগ গার্ল’ খ্যাত বাংলাদেশি তরুণী প্রিয়তা ইফতেখার।

জিম্বাবুয়ের হারারে দ্য ভেন্যু অভান্ডলেতে গত ১৬ ডিসেম্বরে এক বর্ণিল অনুষ্ঠানে ১৫টি দেশের প্রতিযোগীকে পেছনে ফেলে শিরোপা জিতে নেন মডেল প্রিয়তা।

বুধবার জাতীয় প্রেসক্লাবে তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এক সংবাদ সম্মেলনে আসেন প্রিয়তা। সংবাদ সম্মেলনে নিজের লড়াই এবং শিরোপা জেতার গল্প শোনান ‘ফ্লাগ গার্ল’ প্রিয়তা।

তিনি বলেন, ‘বিজয়ের দিনে এমন একটি অর্জনে আমি খুব আনন্দিত। বিশ্বের বুকে লাল-সবুজের পতাকা ওড়ানোর তৃপ্তিটা বলে শেষ করা যাবে না। পুরো প্রতিযোগিতায় আমি বাংলাদেশ ও বাংলাদেশের সংস্কৃতি তুলে ধরেছি। কেননা আমার মূল লক্ষ্যই ছিল সবার মাঝে বাংলাদেশকে তুলে ধরা।’

প্রিয়তার এই অর্জনকে পুরো দেশবাসীর কাছে তুলে ধরতে শিওরসেল মেডিকেল (বিডি) লিমিটেড সংবাদ সম্মেলনের আয়োজন করে।

এতে আরও উপস্থিত ছিলেন প্রিয়তার চিকিৎসক ও কনসালটেন্ট ডা. তাওহিদা রহমান ইরিন। সঞ্চালনায় ছিলেন সাংবাদিক রাবেয়া বেবী।

প্রিয়তা বলেন, মিস কালচার ওয়ার্ল্ড ওয়াইড প্রতিযোগিতায় এটি বাংলাদেশের প্রথম অর্জন। প্রতিযোগিতার গ্র্যান্ড ফাইনালে বিশ্বের ২৬টি দেশের প্রতিযোগী অংশ নেন। এর মধ্যে সেরা ১৫ বাছাইয়ের পর শীর্ষ পাঁচ চূড়ান্ত করে জুরিবোর্ড। মিস কালচার ওয়ার্ল্ড ওয়াইড-২০১৮ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আবেদন করে ৫০টি দেশ।

তিনি বলেন, এর আগে যারা সৌন্দর্য কিংবা কালচার প্রতিযোগিতায় অংশ নিয়েছেন তারা প্রবাসী ছিলেন। অন্য প্রতিযোগীদের দু-একজন আমাকে বলেছিল আমাদের ছোট দেশ, মুসলিম কীভাবে এই মুকুট জিতব। কিন্তু বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস বলে আমিই সবচেয়ে বেশি ভোট পাই। এ সময় আমার পরনে ছিল দেশীয় পোশাক শাড়ি।

দেশকে ভালোবেসে দেশকে নিজের মধ্যে ধারণ করলে কোনো বড় দেশ আমাদের হারাতে পারবে না বলে মনে করেন ‘ফ্লাগ গার্ল’।

নতুনদের উদ্দেশে প্রিয়তা বলেন, কখনো মনোবল না হারিয়ে আমাদের ১৭ কোটির বড় দেশ মুক্তিযুদ্ধ করে জয়লাভ করা দেশ মনে করে এগিয়ে যেতে হবে।

সংবাদ সম্মেলনে প্রিয়তা আরও বলেন, সারা বিশ্বে মেয়েদের ভ্রমণে প্রথমে বাধা আসে তার নিজের পরিবার থেকেই। পরিবারের মানুষ ভাবেন, মেয়েরা বিদেশে একা একা যেতে পারে না।

তিনি বলেন, আমেরিকাতে যাওয়ার প্রথম ভিসা পাওয়ার পরে আমাকে একা যেতে বাধা দেয়। এই বাধা থেকেই ‘ফ্ল্যাগ গার্ল’ সংগঠনের চিন্তা মাথায় আসে। এরপর ২০০৮ সালে প্রতিষ্ঠা করি নারীদের ভ্রমণে সহযোগিতা করতে।

প্রিয়তা বলেন, নিজে এতিম হয়ে দেখেছি মা- বাবা না থাকলে সম্পত্তিতে অধিকার প্রতিষ্ঠায় কতটা বিড়ম্বনা হয়। আর তরুণ সমাজকে সহযোগিতা করলে তারা বিশ্বে জয় করে দেখাতে পারে। তাই আগামী দিনে এই তিনটি বিষয় নিয়ে কাজ করতে চাই।

প্রিয়তার চিকিৎসক ডা. তৌহিদা রহমান ইরিন বলেন, শিওরসেল মেডিকেল (বিডি) লিমিটেডের হয়ে আমি এর আগে জাতীয় পর্যায়ে প্রতিযোগিতায় সুন্দরীদের গ্রুমিংয়ের কাজ করি। এবার আমার কাজ ছিল বিশ্বব্যাপী বাংলাদেশের পতাকা তুলে ধরবে যে তাকে সহযোগিতা করা। তাই এটাকে চ্যালেঞ্জ মনে করে আমি ও আমার টিম প্রিয়তাকে সহযোগিতা করি। তার স্কিন এবং হাড়ে যে সমস্যা ছিল আমরা তা ওভারকাম করতে পারি। নতুন যারা আসবে তাদের আমরা স্বাগত জানাই।

উল্লেখ্য, ‘ফ্লাগ গার্ল’ খ্যাত তরুণী প্রিয়তা ইফতেখার ব্রিটিশ-ভারতের বিখ্যাত পত্রিকা ‘সওগাত’ সম্পাদক নাসির উদ্দীনের মেয়ে, বেগম সম্পাদক নূরজাহার বেগম ও রকনুজ্জমান খান দাদা ভাইয়ের নাতনি।

বাংলাদেশ পর্যটন করপোরেশনের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবেও প্রিয়তা কাজ করছেন। ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০১৮’ অর্জন করেছেন তিনি। এ ছাড়া ট্রাভেল ব্লগার হিসেবে প্রিয়তার খ্যাতি রয়েছে যা দেখা যায় তার ফেসবুক পেজ ‘দ্যা ফ্লাগ গার্ল’-এ।

তার উদ্দেশ্য অন্তত ৫০টি দেশ ও বাংলাদেশের ৬৪টি জেলার পতাকা নিয়ে ভ্রমণ করা। বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য বিশ্বের কাছে তুলে ধরা।