মুম্বাই-উত্তর উদ্ধারে ঊর্মিলায় ভরসা কংগ্রেসের

ভারতের আসন্ন লোকসভা নির্বাচনে এবার মুম্বাই-উত্তর লোকসভা কেন্দ্রে ১৫ বছর পর আবার তারকা প্রার্থী দাঁড় করালো দেশটির বিরোধী দল কংগ্রেস। এবার ওই আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন সদ্য কংগ্রেসে যোগ দেওয়া রুপালি পর্দার নায়িকা ঊর্মিলা মাতণ্ডকর। ২০০৪ সালে ওই আসন থেকে কংগ্রেস প্রার্থী করেছিল আর এক বলিউড তারকা গোবিন্দকে। সেবার গোবিন্দ জিতেওছিলেন।

ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে, ঊর্মিলাকে মুম্বাই-উত্তর কেন্দ্রে প্রার্থী করার ব্যাপারে বিশেষভাবে উদ্যোগী হয়েছিলেন মহারাষ্ট্র প্রদেশ কংগ্রেসের সভাপতি মিলিন্দ দেওরা। এর পরই তাকে ওই কেন্দ্র থেকে আনুষ্ঠানিকভাবে প্রার্থী হিসেবে ঘোষণা করে কংগ্রেস। গত লোকসভা নির্বাচনে আসনটি কংগ্রেসের কাছ থেকে ছিনিয়ে নিয়েছেন বিজেপির গোকুলনাথ শেট্টি। ঊর্মিলাকে প্রার্থী করার পর তার প্রতিক্রিয়া, ‘সঞ্জয় নিরুপম জানতেন তিনি হারবেন। তাই তিনি পরাজয়ের মালাটি নিজের গলা থেকে খুলে ঊর্মিলার গলায় পরিয়ে দিয়েছেন। ঊর্মিলাও হারবেন। তার পরে আর ফিরে আসবেন না।’

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, রাহুল গান্ধীর সঙ্গে আলোচনার পর ৪৫ বছরের ঊর্মিলা গত বুধবার কংগ্রেসে যোগ দিয়েছেন।

তিনি জানিয়েছিলেন, ঘৃণার রাজনীতির বিরুদ্ধে লড়াই করতেই তার রাজনীতির ময়দানে আসা। তার পরিবার গান ও নেহেরুর আদর্শে বিশ্বাসী।

কংগ্রেসে যোগ দেওয়ার পর তিনি বলেছিলেন, ‘আমি জানি, চলচ্চিত্র তারকারা রাজনীতিতে যোগ দিলে তারা নিজেদের গ্ল্যামার দিয়ে সকলকে কাছে টানতে চান। কিন্তু এসব ব্যাপার মাথায় আনছি না। ভোট প্রচারে কখনও বলিউডকে টানব না।’

রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, মুম্বাই-উত্তর পুনরুদ্ধারে ফের বলিউডের ওপরই আস্থা রাখছে কংগ্রেস। ২০০৪ সালে তৎকালীন পেট্রোলিয়াম মন্ত্রী রাম নায়েকের বিরুদ্ধে গোবিন্দকে কংগ্রেস প্রার্থী করেছিল। সেই নির্বাচনে জিতেওছিলেন ওই বলিউড তারকা। ২০০৯-এর ভোটে তিনি প্রতিদ্বন্দ্বিতা না করলেও ওই আসনে জয়লাভ করেছিল কংগ্রেসের সঞ্জয় নিরুপম।