মুসলিম বা খ্রিস্টান সন্ত্রাসী বলে কিছু নেই : দালাই লামা

সন্ত্রাসী হওয়ার পর কেউ আর ধার্মিক থাকে না মন্তব্য করে ভারতে নির্বাসিত তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা বলেছেন, মুসলিম বা খ্রিস্টান সন্ত্রাসী বলে কিছু নেই।

স্থানীয় সময় বুধবার ভারতের মনিপুর রাজ্যের রাজধানী ইমফলে প্রথম সফরের দ্বিতীয় দিনে এক বক্তব্যে দালাই লামা এই মন্তব্য করেন।

মনিপুরে গণসংবর্ধনায় ৮২ বছর বয়সী দালাই লামা বলেন, সন্ত্রাসী হওয়ামাত্রই লোকজন মুসলিম, খ্রিস্টান বা অন্য ধর্মীয় পরিচয় হারায়।

বক্তব্যে ধর্মীয় অসহিষ্ণুতার নিন্দা জানিয়ে দালাই লামা বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর যে সহিংসতা চলছে তা খুবই ‘দুর্ভাগ্যজনক’।

ভারতের বহু মত-পথের বিষয়ে বলতে গিয়ে শান্তিতে নোবেলজয়ী দালাই লামা বলেন, ‘ঐতিহাসিকভাবে ভারত বহু ধর্মের জাতি। তাই ভিন্ন ভিন্ন জনগোষ্ঠী ও ভিন্ন সম্প্রদায়ের আলাদা বিশ্বাসের প্রতি তাদের (ভারতীয়) সম্মান দেখাতে হবে।’

নিজ জন্মভূমি তিব্বত থেকে পালিয়ে ১৯৫৯ সালে ভারতে আশ্রয় নেন দালাই লামা। সেই থেকে চীনের কমিউনিস্ট শাসকগোষ্ঠীর চক্ষুশূল এই আধ্যাত্মিক নেতা।

অনুষ্ঠানে দালাই লামা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মতো একটি এশিয়ান ইউনিয়ন (এইউ) গঠন প্রয়োজন বলে মন্তব্য করেন। তাঁর আশা, একদিন তাঁর স্বপ্নের বাস্তবায়ন হবে। আর সেই ইউনিয়নে থাকবে চীন, জাপান ও ভারত।