মৃত্যুর আগে একবার পাকিস্তানে যেতে চাই : ঋষি কাপুর

মৃত্যুর আগে একবার পাকিস্তানে যেতে চান ঋষি কাপূর। নিয়ে যেতে চান ছেলে ও মেয়ে রণবীর আর রিদ্ধিমাকেও। তাদের শিকড় চেনাতে চান।

রবিবার এক টুইটে তার এই ইচ্ছার কথা জানিয়েছেন ঋষি। লিখেছেন, ”আমার বয়স এখন ৬৫। মরার আগে পাকিস্তানটা দেখে আসতে চাই। চাই আমার ছেলে, মেয়েও চিনুক তাদের শিকড়টাকে। এটা অন্তত ঘটুক!”

কাপূর পরিবারের আদি বাড়ি পাকিস্তানের পেশওয়ারে। ১৯১৮ থেকে ১৯২২ সালের মধ্যে সেই বাড়িটা বানিয়েছিলেন ঋষির প্রপিতামহ, প্রয়াত পৃথ্বীরাজ কাপূরের বাবা দেওয়ান বশেশ্বরনাথ কপূর। ১৯৪৭ সালে দেশভাগের পর পেশওয়ার ছেড়ে মুম্বাইয়ে চলে এসেছিলেন কাপূর পরিবার।

শনিবার জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ বলেছিলেন, পাক-অধিকৃত কাশ্মীর পাকিস্তানেরই থাকবে। আর জম্মু-কাশ্মীর থাকবে ভারতের হাতেই। এই পরিস্থিতি কোনও দিনই বদলাবে না। তাই ও সব ‘আজাদি’র স্লোগান দিয়ে কোনও লাভ নেই। বরং জম্মু-কাশ্মীরকে আরও স্বায়ত্তশাসনের অধিকার দেওয়া হোক।

ফারুকের কথাটা খুবই মনে ধরেছে ঋষির। এ দিনের টুইটে তাই ঋষি লিখেছেন, ”ফারুক আবদুল্লাজী, সালাম! আমি আপনার সঙ্গে পুরোপুরি একমত। জম্মু-কাশ্মীর যেমন আমাদের, পাক-অধিকৃত কাশ্মীরটা তেমনই পাকিস্তানের। একমাত্র এই ভাবেই আমরা সমস্যাটা মেটাতে পারি। এটা মেনে নিতে হবে।”