মৃত্যুর আগে মৃত স্বজনদের দেখতে পায় মানুষ!

ক্যানিসিয়াস কলেজের বিজ্ঞানীদের করা এক সমীক্ষায় দাবি করা হয়েছে, মৃত্যুর কয়েক ঘণ্টা আগে মরণাপন্ন ব্যক্তি তার মৃত বন্ধু, স্বজনদের দেখতে পান! মৃত্যু যত কাছে আসে মরণাপন্ন মানুষটা মৃত ব্যক্তিকে তত স্পষ্ট, বেশি করে দেখতে পায়। সমীক্ষায় দাবি করা হয়েছে, ৬৬ জন মরণাপন্ন ব্যক্তিকে হাসপাতালের এক বিশেষ ঘরে রাখার পর তারা জানিয়েছেন তাদের দেখতে এসেছে এমন কিছু মানুষ যারা আগেই ধরাধাম ত্যাগ করেছেন। সেইসব মরণাপন্ন মানুষরা জানিয়েছেন, মৃত ব্যক্তিদের মধ্যে বেশিরভাগই বন্ধু ও আত্মীয়রা রয়েছেন। এ কথা জানিয়েই তারা মারা যান। সেই রিপোর্টে এমনও দাবি করা হয়েছে যে, মৃত্যুর মাস খানেক আগে থেকেও অনেক মরণাপন্ন রোগী মৃত ব্যক্তিদের দেখতে পান।

এই রিপোর্ট নিয়ে শুরু হয়েছে বিতর্ক। মৃত্যুর আগে মানুষের সঙ্গে ঠিক কী হয় তা নিয়ে দীর্ঘদিন ধরেই নানা গবেষণা চলছে। অনেকেই দাবি করেছিলেন মরণাপন্ন ব্যক্তিরা নাকি মৃত ব্যক্তির সঙ্গে কথা বলেন।

অন্য এক গবেষণায় দেখা গেছে, মানুষের মৃত্যুর অভিজ্ঞতা তুলে ধরা খুবই কঠিন। বিভিন্ন হাসপাতালের মরণাপন্ন রোগীদের ওপর গবেষণা করেছেন গবেষকরা। এ ধরনের একজন গবেষক ওয়েইন স্টেট ইউনিভার্সিটির প্রফেসর মার্গারেট ক্যাম্পবেল। তিনি বলেন, মৃত্যু বিষয়ে অনুভূতি মূলত তার আত্মীয়-স্বজন, পরিবারের সদস্য ও বন্ধু-বান্ধবদের কাছ থেকে জানা যায়। তবে তাদের বাদ দিয়ে সত্যিকার সে ব্যক্তির অনুভূতি সংগ্রহ করা কষ্টকর। মারা যাওয়ার দুই সপ্তাহ আগে থেকেই মানু অত্যন্ত অসুস্থ, নিদ্রালু ও প্রায় অচেতন হয়ে পড়ে। আর এ অবস্থায় তারা তাদের অনুভূতি জানানোর সুযোগ পায় না।