মেনোপজের সময় প্রচলিত সাত সমস্যা

নারী শরীরের একটি শরীরবৃত্তিয় প্রক্রিয়া ঋতুস্রাব। তবে একটি বয়স আসে যখন ঋতুস্রাব আর হয় না। সাধারণত ৫০ থেকে ৫২ বছর বয়সের মধ্যে এই বিষয়টি ঘটে। ঋতুস্রাব বন্ধ হয়ে যাওয়ার এই বিষয়টিকে মেনোপজ বলা হয়। মেনোপজের সময় নারী শরীরে কিছু সমস্যা হয়।

মেনোপজের সময় প্রচলিত কিছু সমস্যার বিষয়ে জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

১. হট ফ্ল্যাস

মেনোপজের সময় রাতে অতিরিক্ত ঘাম হওয়ার সমস্যাকে হট ফ্ল্যাস বলে। এটি এই সময়ের একটি বড় সমস্যা। মানসিক চাপ ও মদ্যপান হট ফ্লাসের সমস্যাকে বাড়িয়ে দিতে পারে। তাই মদ্যপান এড়িয়ে চলুন। আর মানসিক চাপ কমানোর চেষ্টা করুন।এ ক্ষেত্রে ব্যায়াম, ধ্যান ইত্যাদি কাজে দিতে পারে।

২. হার্ট অ্যাটাকের ঝুঁকি

বিভিন্ন গবেষণায় দেখা যায়, মেনোপজের পর হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে। তাই মেনোপজের পর অস্বাস্থ্যকর অভ্যাসগুলো বাদ দেওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

৩. পেটে মেদ বাড়া

মেনোপজের পর পেটে মেদ বাড়ার সমস্যা হয়। এই সমস্যায় অনেককেই ভুগতে দেখা যায়। মেদ কমাতে কর্মক্ষম থাকুন এবং নিয়মিত ব্যায়াম করুন।

৪. হরমোনের ভারসাম্যহীনতা

এই সময়টায় হরমোন ভারসাম্যহীনতার সমস্যা দেখা দেয়। এর ফলাফল হিসেবে মেজাজ উঠানামার সমস্যা হয়। মানসিক চাপ তৈরি হয়।

৫. ত্বক শুষ্ক হয়ে যায়

মেনোপোজের সময় ত্বক শুষ্ক হওয়ার অভিযোগ অনেকেই করেন। এতে ত্বকের চুলকানির সমস্যা হয়। তাই এই সময়টায় নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

৬. দুর্বল হাড়

মেনোপজের সময় অস্টিওপরোসিস বা হাড় ক্ষয় হওয়ার আশঙ্কা বাড়ে। এই সময় হাড় দুর্বল হয়ে পড়ে। তাই ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খান।

৭. ঘুমের অসুবিধা

এই বিষয়টি সম্পর্কে অনেক নারীই সচেতন নয়। হরমোনের ভারাসাম্যহীনতার কারণে এ সময় ঘুম বেশি বা কম হয়। তবে একেকজনের ক্ষেত্রে বিষয়টি একেক রকম হয়।