মেসিদের জন্য ১০ লক্ষ সমর্থকের প্রার্থনা

বিশ্বকাপের প্রথম ম্যাচে দলকে জেতাতে পারেননি। গোল করার সুযোগও পেয়েও পেনাল্টি মিস করে উল্টো দুয়োধ্বনি শুনতে হয়েছে লিওনেল মেসিকে। আর ক্রোয়েশিয়ার কাছে রীতিমত বিধ্বস্ত হয়েছে আর্জেন্টিনা। তবে গ্রুপ পর্বের শেষ ম্যাচে মেসি ম্যাজিকেই শেষ ষোলতে পৌঁছে গেছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। নক-আউট পর্বে শনিবার (৩০ জুন) বাংলাদেশ সময় রাত ৮টায় শক্তিশালী ফ্রান্সের মুখোমুখি হবে হোর্হে সাম্পাওলির শিষ্যরা।

আজ থেকে প্রতিটি ম্যাচই ডু অর ডাই। তাই এখন ভুল করলেই সব শেষ। এখন শুধু এগিয়ে যাওয়ার পালা। আর মাত্র টানা চারটি ম্যাচ জিতলেই মুঠোবন্দী বিশ্বকাপ। তারপর পুুরো বিশ্বের সকল ফুটবল দল কুর্ণিশ করবে বিশ্বযজ্ঞের সে বীর সেনানিদের। লিওনেল মেসি ও তাঁর দল কি পারবে সে পথে এগিয়ে যেতে? অপেক্ষায় পুরো বিশ্ব। এই ম্যাচ নিয়ে মেসিদের প্রস্তুতি যাই থাকুক না কেন তাদের জন্য শুভেচ্ছা এবং প্রার্থনা কিন্তু অঢেল। এদিন আর্জেন্টিনার জয়ের জন্য বিশ্ব জুড়ে ১০ লাখেরও বেশি সমর্থক প্রার্থনা করবেন।

জিতলেই কোয়ার্টার ফাইনাল আর হারলেই বিদায়, এমন ম্যাচে কাজানে মুখোমুখি হচ্ছে দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন। আর্জেন্টিনা ফুটবলের বরপুত্র লিওলেন মেসি। তাঁর বাঁ পায়ের কারিকুরিতে লুটোপুটি খায় ফুটবলের যাবতীয় রেকর্ড। রেকর্ড গড়া ও রেকর্ড ভাঙা তাঁর নিত্যদিনের কাজ। সতীর্থরা তাকে বলেন ভীনগ্রহের ফুটবলার। এক বিশ্বকাপ ছাড়া বিশ্বের যাবতীয় ফুটবল রেকর্ড নিয়ে তিনি ছেলেখেলা করেন।

তবে রাশিয়া বিশ্বকাপের প্রথম ম্যাচে খুঁজে পাওয়া যায়নি। আইসল্যান্ডের বিপক্ষে ড্রয়ের পর দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে হেরেই বসে তাঁর দল। তবে শেষ ম্যাচে নাইজেরিয়াকে হারিয়ে শেষ পর্যন্ত নকআউটে জায়গা নিলেও সমর্থকদের মন ভরাতে পারেননি মেসিরা। তবে দ্বিতীয় রাউন্ড থেকে স্বমহিমায় উজ্জ্বল হবেন মেসিরা এমটাই প্রত্যাশা ভক্তদের।

‘সি’ গ্রুপে অস্ট্রেলিয়া এবং পেরুকে হারিয়েছে ফ্রান্স। গ্রুপের শেষ ম্যাচে ডেনমার্কের সঙ্গে গোলশূন্য ড্র করে সাত পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষ থেকে নক আউটে পা রেখেছে দিদিয়ের দল। গোলে রয়েছেন দলের দুই তারকা ফরোয়ার্ড গ্রিজমান এবং এমবাপ্পে। পুরো দলটার মধ্যে একটা ছন্দ ধরা পড়ছে। অন্যদিকে মেসি ছাড়া নীল সাদা-ব্রিগেড অনেকটাই ছন্নছাড়া। যদিও শেষ ম্যাচে গোল পেয়েছেন রজো কিন্তু নক-আউটের প্রথম ম্যাচে মেসিদের হট ফেভারিট ধরতে পারছেন না কেউই। সেদিক থেকে দেখলে লক্ষাধিক ফ্যানদের প্রার্থনা মেসিদের জন্য অবশ্যই কাজের।

আর্জেন্টিনা দলের সমর্থক সারা বিশ্ব জুড়েই। কারণ এই দলেই ১০ নম্বর জার্সি গায়ে খেলেন ফুটবলের ঈশ্বর। নক আউটের বাধা টপকে বিশ্বকাপে এগিয়ে যান মেসি। বিশ্বের অন্যতম সেরা প্রতিভাবান ফুটবলারের খেলা দেখার জন্য বিশ্বের যে কোনও প্রান্তে থাকা মেসি ফ্যানের সমর্থন পাবে আর্জেন্টিনা।