মেসিবিহীন আর্জেন্টিনার সামনে নেইমারের ব্রাজিল

উয়েফা নেশন্স লিগের হাইভোল্টেজ ম্যাচে আজ প্যারিসে দেখা হবে বর্তমান ও সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ও জার্মানির। এমন একটি অমৃতের পাশে নিছক একটি প্রীতি ম্যাচের তেমন আবেদন থাকার কথা নয়। কিন্তু বাস্তবে প্যারিসের মহারণের চেয়ে জেদ্দার প্রীতি ম্যাচ নিয়েই বেশি উৎসাহী ফুটবলরোমান্টিকরা। সেটাই অবশ্য স্বাভাবিক। ম্যাচটা যে ব্রাজিল বনাম আর্জেন্টিনা।

যে মোড়কেই হোক, ফুটবলের সবচেয়ে কাক্সিক্ষত দ্বৈরথ এটি। ইতিহাস বলে, ব্রাজিল-আর্জেন্টিনা যখন মুখোমুখি হয়, সেটা আর প্রীতি ম্যাচ থাকে না। লাতিন দুই ফুটবলশৈলীর আঁতুড়ঘর তাদের নিজস্ব ফুটবলীয় দর্শনের শ্রেষ্ঠত্ব প্রমাণের জন্য মুখোমুখি হচ্ছে আবার। বাংলাদেশ সময় আজ রাত ১২টায় সৌদি আরবের জেদ্দায় দেখা হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর।

২০১৯ কোপা আমেরিকার আগে নিজেদের ঝালিয়ে নিতে আগামী আট মাস প্রীতি ম্যাচই ভরসা লাতিন দলগুলোর। মর্যাদার ব্যাপারটি একপাশে সরিয়ে রাখলে আজকের ম্যাচটি দু’দলের জন্যই কার্যত কোপার প্রস্তুতি পর্ব। ২০১৯ কোপার আয়োজক ব্রাজিল। নিজেদের আঙিনায় মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মুকুট পুনরুদ্ধার করতে সেলেকাওদের ওপর চাপটা বেশি থাকার কথা। কিন্তু কোপা ছাপিয়ে ব্রাজিলের দৃষ্টি ২০২২ বিশ্বকাপের দিকে।

দলটা ক্রমেই সুসংগঠিত হয়ে ওঠায় ২০১৮ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়ের পরও কোচ তিতের ওপর আস্থা হারায়নি ব্রাজিল। তিতেও আস্থা হারাননি তার বিশ্বকাপ দলের ওপর। শেষ তিনটি প্রীতি ম্যাচে বিশ্বকাপ দলের ১৪ জনকে সুযোগ দিয়েছেন তিনি। নতুন কয়েকজনকে বাজিয়ে দেখলেও নেইমার, কুতিনহো, ফিরমিনো ও জেসুসের মতো পরীক্ষিত খেলোয়াড়রাই তিতের ভরসা।

ব্রাজিলের এমন সুস্থিরতার বিপরীতে আর্জেন্টিনা দলে চরম অস্থিরতা। বিশ্বকাপে ভরাডুবির পর খোলনলচে বদলে গেছে দলটি। ভবিষ্যতে চোখ রেখে একঝাঁক তরুণ তুর্কিকে নিয়ে একটি নতুন দল গঠনের চেষ্টা চালাচ্ছেন অন্তর্বর্তীকালীন কোচ লিওনেল স্কালোনি। অধিনায়ক লিওনেল মেসি আছেন স্বেচ্ছা নির্বাসনে। সোনালি প্রজন্মের বাকিদের দল থেকে ছেঁটে ফেলেছেন স্কালোনি।

নতুন দলটির নেতৃত্বে আছেন পাওলো দিবালা ও মাউরো ইকার্দি। তবে আর্জেন্টিনার দ্বিতীয় সারির দলটিকেও হালকাভাবে নিতে নারাজ ব্রাজিল অধিনায়ক নেইমার। চিরবৈরিতার ইতিহাস একপাশে সরিয়ে রেখে সাবেক বার্সা সতীর্থ মেসিকে আবার আর্জেন্টিনার জার্সিতে দেখার আকুতি ঝরল নেইমারের কণ্ঠে, ‘আর্জেন্টিনার জার্সিতে মেসিকে দেখতে না পাওয়া ফুটবলের জন্যই লজ্জার। যতটা সম্ভব মেসির খেলা উপভোগ করার সুযোগ পাওয়া উচিত সবার। সেটা এখনও সম্ভব। যত বেশি সে খেলবে, ফুটবলপ্রেমীদের জন্য ততই ভালো। তবে মেসিকে ছাড়াও দুর্দান্ত দল আর্জেন্টিনা। ড্রেসিংরুমে সতীর্থদের আমি একথা বলেছি। এই ম্যাচটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ আর্জেন্টিনা আমাদের ঐতিহাসিক প্রতিদ্বন্দ্বী। অনেক ভালো খেলোয়াড় আছে তাদের। এ ধরনের ম্যাচের জন্যই ফুটবল এমন মহান খেলা।’

হেড-টু-হেড

ম্যাচ ব্রাজিল জয়ী আর্জেন্টিনা জয়ী ড্র

১০৪ ৪০ ৩৮ ২৬

প্রীতি ম্যাচ

৫০ ১৯ ১৭ ১৪