মেসি-রোনালদোর ১০ বছরের রাজত্বে মদ্রিচের হানা

‘দ্য বেস্ট ফিফা ফুটবল এওয়ার্ডের’ সংক্ষিপ্ত তালিকায় ছিলো না লিওনেল মেসির নাম আর আগেই জানা গিয়েছিল সংক্ষিপ্ত তালিকায় নাম থাকলেও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন না ক্রিশ্চিয়ানো রোনালদো। ফলে একপ্রকার নিশ্চিতই হয়ে গিয়েছিল যে এক টানা দশ বছর এ দুইজন ফিফার বেস্ট এওয়ার্ড জিতলেও এবার পেতে যাচ্ছেন অন্য কেউ।

সোমবার লন্ডনে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে আগ্রহ ছিলো লুকা মদ্রিচ না মোহাম্মদ সালাহ- কে জিতবেন ফিফা বেস্ট ফুটবলার এওয়ার্ড। রাশিয়া বিশ্বকাপের সেরা খেলোয়াড় ও উয়েফার সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়ার ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরষ্কারটাও জিতে নিয়েছেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদ্রিচ।

এর মাধ্যমে ১০ বছর পরে মেসি-রোনালদোর বাইরে কেউ জিতলো বর্ষসেরা খেলোয়াড়ের পুরষ্কার। গত এক দশকে ফিফার বর্ষসেরা অথবা ব্যালন ডি’অর- সব জেতেন দুই তারকার যে কোনো একজন। গত মাসে ঘোষিত উয়েফা বর্ষসেরা খেলোয়াড়ের তালিকাতে রোনালদো আর সালাহকে পেছনে ফেলেই জিতেছিলেন মদ্রিচ, এবারও হলো তাই।

ইউরোপিয়ান ফুটবলের গত মৌসুমে রিয়ালের দুর্দান্ত সব সাফল্যের পেছনে বড় ভূমিকা ছিল মদ্রিচের। ইতিহাসের প্রথম ক্লাব হিসেবে টানা তৃতীয় উয়েফা চ্যাম্পিয়নস লিগ, উয়েফা সুপার কাপ, স্প্যানিশ সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ জয়ের পথে বড় ভূমিকা রেখেছিলেন মদ্রিচ।

এছাড়াও রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে প্রথমবারের মতো ফাইনালে তুলতে মদ্রিচের ভূমিকা ছিলো অপরিসীম। যে কারণে বিশ্বকাপেও জিতেছিলেন সেরা খেলোয়াড়ের পুরষ্কার গোল্ডেন বল।

বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন রাশিয়া বিশ্বকাপে দুর্দান্ত খেলা বেলজিয়ামের থিবো কুর্তোয়া। গত আগস্টে চেলসি ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছেন ২৬ বছর বয়সী এই খেলোয়াড়।