মেসি-রোনাল্ডোকে ছোঁয়ার পথে সালাহ

চলতি মৌসুমে আগুনে ফর্মে আছেন মোহাম্মদ সালাহ। এরই মধ্যে ৩৮ গোল করে ফেলেছেন তিনি। তার এ ফর্ম হুমকিতে ফেলেছে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে! নানা পুরস্কারের দৌড়ে ফুটবলের দুই রাজপুত্রের প্রতিদ্বন্দ্বী হয়ে দাঁড়িয়েছেন এ মিসরীয় ফুটবলার। সাবেক ওয়েলস ফরোয়ার্ড ইয়ান রুশ মনে করেন, এ ফর্ম ধরে রাখতে পারলে অচিরেই মেসি-রোনাল্ডোর সমপর্যায়ে চলে যাবে সালাহ।

উল্কার গতিতে ছুটছিল ম্যানচেস্টার সিটি। হারতেই ভুলে যাচ্ছিল দলটি। সদ্যই চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ৩-০ গোলে হারিয়ে সিটিজেনদের মাটিতে নামিয়েছে লিভারপুল। এর নেপথ্যে কারিগর ছিলেন সালাহ। নিজে করার পাশাপাশি সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন।

ইয়ান রুশ বলেন, তার পারফরম্যান্সে আমি অভিভূত। আগে যদি কেউ বলত, সে এক মৌসুমে ৩০ গোল করবে; তবু হাসতাম। অথচ এরই মধ্যে তা করে ফেলেছে ও। বিষয়টি সত্যিই বিস্ময়কর। ওয়াটফোর্ডের বিপক্ষে লিভারপুলের ম্যাচটি দেখেছি আমি। ওই ম্যাচে বাঁ পায়ের ফুটবলার করল কিনা ৪ গোল। সত্যিই অসাধারণ।

পেশাদারি ফুটবলে দেড় দশকেরও (১৯৮০-’৯৬) বেশি সময় ধরে লিভারপুলের হয়ে মাঠ মাতিয়েছে রুশ। রেডসদের অনেক ইতিহাসের সাক্ষী তিনি। ফুটবলের কালেরও প্রত্যক্ষদর্শী।

কিংবদন্তি এ ফুটবলার বলেন, কোনো সন্দেহ নেই, মেসি-রোনাল্ডো বিশ্বের সেরা দুই ফুটবলার। বছরের পর বছর অক্লান্ত পরিশ্রম করে ঘষেমেজে এ চূড়ায় নিজেদের বসিয়েছেন তারা। যদি সালাহর কথা বলেন, তা হলে বলব; সে তাদের সমপর্যায়ে পৌঁছে যাচ্ছে। ও বার্সা-রিয়াল সুপারস্টারদের মতো পারফেক্ট ফুটবলার।