মেসি-রোনাল্ডোর মধ্যে কাকে বেছে নিলেন বুফন?

লিওনেল মেসি না ক্রিশ্চিয়ানো রোনাল্ডো- কে সেরা? এ বিতর্ক দীর্ঘদিনের। এ নিয়ে দুই ভাগে বিভক্ত গোটা বিশ্বের ফুটবলপ্রেমীরা। কেউ ছোট ম্যাজিসিয়ানকে তো, কেউ এগিয়ে রাখেন সিআর সেভেনকে। এবার এ দুজনকে নিয়ে নিজের মতামত তুলে ধরলেন ইতালির কিংবদন্তি গোলরক্ষক জিয়ানলুইজি বুফন।

গত এক দশকে ব্যালন ডি’অরকে পৈতৃক সম্পত্তি বানিয়ে ফেলেছেন মেসি আর রোনাল্ডো। ফুটবলের সবচেয়ে মর্যাদার পুরস্কারটি ভাগাভাগি করে নিয়েছেন দুজনে। এই সময়ে সমান পাঁচবার করে ব্যালন ডি’অর ট্রফি শোকেসে ভরেছেন তারা। এবারও সেই ট্রফি জেতার দৌড়ে রয়েছেন দুই ফুটবল মাস্টার। সার্বিকভাবে তাদের মধ্যে কে সেরা? তা নির্ণয় করা কঠিনই বটে!

বুফন মনে করেন, সত্যিকার অর্থে তারা (মেসি-রোনাল্ডো) আলাদা ঘরানার ফুটবলার। তাদের মধ্যে সেরা নির্বাচন করাও কঠিন।

অবশ্য জুভেন্টাস গোলরক্ষক এগিয়ে রাখছেন মেসিকে, সে বর্তমান জামানার সবচেয়ে পূর্ণাঙ্গ খেলোয়াড়। তার স্কিল অনন্য। দ্রুত সিদ্ধান্ত নিতে পারে। যেমন গোল করতে পারে, তেমন করাতে পারে। একজন ফুটবলারের এটি অসামান্য যোগ্যতা।

রোনাল্ডো সম্পর্কে তার প্রশংসাপত্র, সে ভালো ফিনিশার। পেনাল্টি এরিয়ায় ভয়ানক। এ অঞ্চলে ও বল পেলেই গোল হওয়ার সম্ভাবনা থাকে। তবে মধ্যমাঠের ওপরে মেসির মতো সুনিপুণ নয়। গোল তৈরি করার কারিগর হিসেবে তার চেয়ে বেশ পিছিয়ে।