মেসি-রোনাল্ডোর মধ্যে কে সেরা? জবাব দিলেন নেইমার

লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো-কে সেরা? এ নিয়ে বিতর্ক চলছেই। বলা যায়, এ ইস্যুতে দ্বিধাবিভক্ত গোটা ফুটবলবিশ্ব। নানা মুনির নানা মত। এবার দুই মহারথী নিয়ে নিজের অবস্থান পরিষ্কার করলেন নেইমার। বললেন, রোনাল্ডোর চেয়ে মেসি সেরা।

গত বুধবার নিজের ইউটিউব চ্যানেলে প্রশ্নোত্তর পর্বে ভক্তদের মুখোমুখি হন নেইমার। তাকে এক ভক্ত প্রশ্ন ছুড়ে দেন-গেল এক দশক ধরে একটিই বিতর্ক চলে আসছে; মেসি-রোনাল্ডোর মধ্যে কে সেরা?

জবাবে ব্রাজিলীয় প্রিন্স বলেন, ফুটবলে রোনাল্ডোর আবির্ভাব উইঙ্গার হিসেবে। এর পর স্ট্রাইকার, সবশেষে গোলস্কোরার। মাঝমাঠ থেকে বল নিয়ে আসতে পারেন না। সেখান থেকে কাউকে বল বানিয়ে দিতেও ততটা পারদর্শী নন। গোলমুখে বল পান, দুই-তিনজনকে কাটিয়ে গোল দেন। ডি-বক্সে তিনি ত্রাস।

সাবেক সতীর্থ নিয়ে তার মন্তব্য-মেসি সব কিছু করতে পারেন। মাঝমাঠ থেকে বল নিয়ে দৌড়ে রক্ষণচেরা পাসে গোল করতে পারেন। সেখান থেকে সতীর্থদের অ্যাসিস্ট করতে পারেন। আবার মধ্যমাঠ থেকে কারও বানানো বল থেকে গোল করতে পারেন। গোল করতে ও করাতে সমান পারদর্শী তিনি। সম্ভবত-তিনিই সেরা।

চলতি মৌসুমে ফর্মের তুঙ্গে আছেন নেইমার। পিএসজির হয়ে ৩২ ম্যাচে করেছেন ৩০ গোল। মৌসুম এখনও মাঝপথে গড়ায়নি। যেভাবে এগোচ্ছেন তাতে গত মৌসুমে ক্লাবের হয়ে করা ৪৫ গোল শিগগির ছাড়িয়ে যাবেন তিনি।

এ পরিস্থিতিতে ফের স্পেনে ফিরতে মরিয়া নেইমার। পুরনো ঘর বার্সেলোনা কিংবা ক্লাবটির চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদে ভিড়তে দেনদরবার চালিয়ে যাচ্ছেন তিনি। এর ফাঁকে আসন্ন শীতকালীন দলবদল মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে যাওয়ারও ইঙ্গিত দিয়েছেন ২৬ বছর বয়সী ফুটবলার।