মেসি-রোনাল্ডোর সঙ্গে তুলনায় ‘বিরক্ত’ সালাহ

ফর্মের মগডালে আছেন মোহাম্মদ সালাহ। লিভারপুলের হয়ে কাটাচ্ছেন স্বপ্নের অভিষেক মৌসুম। এখন পর্যন্ত ৫০ ম্যাচে করেছেন ৪৩ গোল। স্বাভাবিকভাবেই এবার ব্যালন ডিঅর লড়াইয়ে থাকছেন তিনি। এরই মধ্যে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে তার তুলনাও শুরু করেছেন অনেকে। এতে বেজায় বিরক্ত মিসরীয় ফরোয়ার্ড।

মৌসুমের শুরুতে মাত্র ৩৬.৯ মিলিয়ন ইউরোতে রোমা থেকে সালাহকে উড়িয়ে আনে লিভারপুল। এর পর থেকেই দ্যুতি ছড়িয়ে যাচ্ছেন তিনি। অনন্য নৈপুণ্য প্রদর্শন করে দলকে তুলেছেন চ্যাম্পিয়নস লিগের ফাইনালে। ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জেতাতে না পারলেও অলরেডদের রেখেছেন সেরাদের লড়াইয়ে।

সঙ্গত কারণে সালাহর বাঁ পায়ের কারিকুরিতে মুগ্ধ ফুটবল বিশ্বের অনুরাগীরা। যার বদৌলতে এ জাদুকরের জনপ্রিয়তাও ক্রমশ ঊর্ধ্বমুখী। মিলছে একের পর এক সাফল্যের স্বীকৃতিও। গেল মাসে পেশাদার ফুটবল অ্যাসোসিয়েশনের (পিএফএ) বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন তিনি। সদ্যই তার হাতে উঠেছে একসঙ্গে তিন পুরস্কার। বগলদাবা করেছেন লিভারপুলের সেরা খেলোয়াড়, প্লেয়ার্স প্লেয়ার অব দ্য সিজন, ফুটবল রাইটার্স অ্যাসোসিয়েশনের ট্রফি।

সব কিছুর বদৌলতে সালাহকে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের দুই আইকন মেসি-রোনাল্ডোদের সঙ্গে তুলনা করছেন অনেকে। তবে তাতে ‘বিরক্ত’দ্য ফারাওখ্যাত ফুটবলার, ফুটবলের সবচেয়ে মর্যাদার পুরস্কারটি জিততে আমি মুখিয়ে আছি। তবে তাদের সঙ্গে তুলনায় যেতে চাই না।

তুরস্কের টিভি চ্যানেল অন ইকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, মেসি ও রোনাল্ডো আধুনিক যুগের দুই সেরা ফুটবলার। দীর্ঘদিন ধরে তারা চমকপ্রদ পারফরম্যান্স প্রদর্শন করে আসছে। তাদের সঙ্গে তুলনায় যেতে হলে আমাকে আরও ধারাবাহিক হতে হবে। বছরের পর পারফরম করে যেতে হবে।

২৫ বছর বয়সী ফুটবলার বলেন, তাদের সঙ্গে তুলনা হওয়াটা অনেক গর্বের ও খুশিরও বটে। তারা গেল এক দশক ধরে শীর্ষে। এ সময়ে দুজনই ফুটবলকে বিস্ময় উপহার দিয়েছেন। উনাদের পারফরম্যান্সের ধারাবাহিকতা অনবদ্য। তারা দুজনই গ্রেট প্লেয়ার। উভয়ের সঙ্গে তুলনায় যেতে আমাকে তাই করে দেখাতে হবে। আশা করি পারব, সেই বিশ্বাস আমার অন্তরে নিহিত আছে।