মোদিকে ১০০০ স্যানিটারি ন্যাপকিন ‘উপহার’!

মেয়েদের পিরিয়ড বা ঋতুস্রাবকালিন ব্যবহারের জন্য তৈরি ১০০০ স্যানিটারি ন্যাপকিন ‘উপহার’ পেয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি! না এটা তার জন্য কোনো উপঢৌকন নয়, এটা এক অভিনব প্রতিবাদ। সম্প্রতি, ভারত সরকার স্যানিটারি ন্যাপকিনের উপর ১২ শতাংশ হারে জিএসটি ধার্য করেছে।

প্রতিবাদকারীদের দাবি, এতে ভারতের অসচেনত নারীরা স্যানিটারি ন্যাপকিন ব্যবহারে আগ্রহ হারিয়ে ফেলবে। জন্যই এর বিরুদ্ধে জনমত তৈরির কাজ শুরু করেছে গোয়ালিয়রের একদল শিক্ষার্থী।

তাদের দাবি, অবিলম্বে স্যানিটারি ন্যাপকিনের উপর থেকে জিএসটি তুলে নিতে হবে। স্যানিটারি ন্যাপকিনের মত অতি প্রয়োজনীয় একটি জিনিসকে করমুক্ত করতে হবে। কোনো প্ল্যাকার্ড বা ফেস্টুন নয়, স্যানিটারি ন্যাপকিনের উপর লিখেই এই প্রচার অভিযান শুরু করে তারা।

৪ জানুয়ারি থেকে এই প্রচার কর্মসূচি শুরু হয়। প্রথম দিকে কেউ কেউ ভুরু কুঁচকালেও, সোশ্যাল মিডিয়ায় এই কর্মসূচির ব্যাপক সাড়া মেলে। অনেকেই তাদের নিজেদের বক্তব্য স্যানিটারি ন্যাপকিনের উপর লিখে পাঠাতে শুরু করেন। এরপরই পড়ুয়ার দল সিদ্ধান্ত নেয় যে, সংগৃহীত স্যানিটারি ন্যাপকিনের সংখ্যা ১০০০ ছুঁলে, দাবি সম্বলিত সেই ১০০০টি ন্যাপকিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পাঠানো হবে।

৩ মার্চের মধ্যেই ১০০০টি এরকম স্যানিটারি ন্যাপকিন মোদিকে পাঠানোর লক্ষ্যমাত্রা নিয়েছে গোয়ালিয়রের পড়ুয়ার দল। তবে তাদের এই দাবি ও প্রচার কর্মসূচি যে শুধুমাত্র গোয়ালিয়রের মেয়েদের জন্য নয়, গোটা ‘নারী জাতির স্বার্থে’ই সেকথাও স্পষ্ট করে জানিয়েছেন তারা।