মোস্তফা কামাল মাহদী’র জন্মদিন আজ

আজ ২ মে, বিংশ শতকের সাহিত্যিক, সাংবাদিক ও সংগঠক মোস্তফা কামাল মাহদী’র শুভ জন্মদিন। জন্মদিনে আওয়ার নিউজ বিডি পরিবারের পক্ষ থেকে জানাচ্ছি একরাশ প্রীতি, ভালোবাসা ও শুভেচ্ছা।

পিরোজপুর জেলার মঠবাড়ীয়া উপজেলার বুখইতলা বান্ধব পাড়া গ্রামে এই দিনে তিনি জন্মগ্রহণ করেন।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক পিতা আবদুর রব আকন ও সুগৃহিণী শাহিনা বেগমের চার পূত্র সন্তানের মধ্যে কামাল মাহদী দ্বিতীয়।

তিনি বাংলা ভাষা ও সাহিত্যে এম.এ; ইসলামিক স্টাডিজে এম.এ; ইংরেজীতে অনার্স ও মাস্টার্সসহ আরো বিভিন্ন ডিগ্রী অর্জন করেছেন। নব্বই দশকের মাঝামাঝিতে তিনি সাহিত্য ও লেখালেখি জগতে প্রবেশ করেন। বর্তমানে তিনি একজন খ্যাতিমান সাংবাদিক, সম্পাদক, প্রকাশক, সাংস্কৃতিক সংগঠক, আলোচক এবং ইসলামী চিন্তাবীদ।

২০০০ সালের পর থেকে অদ্যবধি তিনি বিভিন্ন জাতীয় ও স্থানীয় দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক পত্রিকায় লেখালেখি ও সাংবাদিকতা করে আসছেন। সম্পাদনাও করেছেন বিভিন্ন পত্রিকা ও ম্যাগাজিন। ছিলেন বুনন (২০০৪), আর্থিক খবর (২০১০), স্কুল বিচিত্রা (২০০৯) এর নির্বাহী সম্পাদক হিসেবে।

আয়না (২০০৬), শিক্ষা পরিক্রমা (২০১১), সাপ্তাহিক দেশকন্ঠ (২০১১) এর সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

২০০৬ সালে “দিন বদলের পালা” নামক একটি কাব্যগ্রন্থ প্রকাশ করেন। ২০১৮ সালের বইমেলায় তার সম্পাদিত গ্রন্থ “কাব্য জোছনা” প্রকাশিত হয়েছে। অপ্রকাশিত রয়েছে অর্ধডজনের মতো গ্রন্থসমূহ| বর্তমানে তিনি দেশের বহুল প্রচারিত সাপ্তাহিক দেশগ্রাম এর সম্পাদক ও প্রকাশক, বাংলাদেশ সাংস্কৃতিক সোসাইটির’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন।

মোস্তফা কামাল মাহদীর এই জন্মদিনে (২ মে) আরো যারা জন্মগ্রহন করেছেন তারা হলেন: আল্লামা উবায়দুল হক (খতিব), সত্যজিৎ রায় (চিত্রপরিচালক), ব্রায়ান লারা (ক্রিকেটার), উইলিয়াম রক (রেসলার কিং), উইলিয়াম ব্যাকহাম (ফুটবলার), ফয়েজ আহমেদ (কবি), মোস্তফা সরওয়ার ফারুকী (চিত্রপরিচালক)।