যানজট কমাতে ডিএসসিসির নাইট শিফট চালু

যানজট কমানোসহ বিভিন্ন লক্ষ্য নিয়ে পরীক্ষামূলকভাবে বৃহস্পতিবার দিবাগত রাতে থেকে নাইট শিফট চালু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত উপস্থিত থেকে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড তদারকি করেন মেয়র সাঈদ খোকন। এতে উৎসাহ নিয়ে রাতভর কাজ করেন করপোরেশনের কর্মকর্তা ও কর্মীরা। ভালো ফল আসলে রাতে কাজের পরিধি বাড়ানোর পরিকল্পনার কথা জানান নগর পিতা।

নগরের বিভিন্ন এলাকা ঘুমে আচ্ছন্ন থাকলেও গভীর রাতে সরগরম ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নগর ভবন। মেয়রকে সঙ্গে নিয়ে বিভিন্ন বিভাগের দায়িত্বে থাকা কর্মকর্তা ও কাউন্সিলররা সরাসরি তদারকি করছেন চলমান বিভিন্ন কর্মকাণ্ড।

কোথাও রোড মার্কিং বা কোথাও ব্যাপক উদ্যম নিয়ে চলছে সংস্কার কাজ। মেয়রের সরাসরি তদারকিতে নিয়মিত কাজেও বাড়তি উদ্যম এসেছে জানায় সংশ্লিষ্টরা।

যানজটসহ দিনের বেলার নানা দুর্ভোগ কমাতেই এ উদ্যোগ জানিয়ে ভালো ফল আসলে নৈশ শিফট আরো বাড়ানোর কথা জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন । তিনি বলেন, ‘আমরা যদি নাইট শিফটে অফিস করি তাহলে দিনের বেলায় কিছুটা হলেও চাপ কমে যাবে। এটা অনেকটাই পরীক্ষামূলক। আমরা দেখব এখানে কি কি চ্যালেঞ্জ রয়েছে, সেগুলো কিভাবে মোকাবেলা করা যায়। সবাই যদি নিজের উদ্যোগে নাইট শিফটে কাজ করে তাহলে কাজে গতি তো আসবেই। সেই সঙ্গে আমার ধরণা যানজট কমবে।’

মেয়রের ভিন্নধর্মী এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন কর্মকর্তা, জনপ্রতিনিধিসহ দক্ষিণ সিটিরবাসিন্দারা।