যা খেলে ভালো থাকে পুরুষের শরীর

বয়স লুকাতে আর তারুণ্য ধরে রাখতে চেষ্টার কোনো কমতি করেন না অনেক পুরুষই। তবে আপনার হাতের কাছেই রয়েছে কিছু খাবার রয়েছে যা তারুণ্য ধরে রাখতে দারুন কার্যকরী।

এইসব খাবার খেলে ভালো থাকবে আপনার শরীর, সেই সঙ্গে ঠেকিয়ে রাখবে বয়সের ছাপ। আমাদের আজকের এই প্রতিবেদন থেকে জেনে নিন সেই সকল খাবা সম্পর্কে-

১। টমেটো-

শরীর ভালো রাখা ও তারুণ্য ধরে রাখতে টমেটোর বিকল্প নেই। টমেটোতে আছে লাইকোপেন। যা ক্ষতিকর বিষাক্ত পদার্থ থেকে এটি শরীরকে সুরক্ষা দেয়। টমেটো ত্বকে কোলাজেন তৈরি করে এবং ত্বকে প্রোটিনের সরবরাহ বজায় রাখে।

২। মাছের তেল-

প্রতিদিন খাদ্য তালিকায় মাছ রাখা জরুরি। মাছের তেলে আছে উচ্চমাত্রার হজমে সহায়ক প্রোটিন। এটি ত্বকের বলিরেখা দূর করে এবং বয়সের ছাপ কমায়।

৩। বাদাম-

বাদাম কমবেশি সবারই খুব প্রিয়। সুস্বাস্থ্যের জন্য প্রতিদিন খাদ্য তালিকায় বাদাম রাখা জরুরি। বাদমে দরকারি ভিটামিন ও পুষ্টি আছে। বাদাম খেলে ভালো থাকে পুরুষের শরীর।

৪। বেরি-

স্ট্রবেরি, ব্ল্যাকবেরি ও ব্লুবেরিতে গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফ্ল্যাভোনয়েডসের ভালো উৎস। এতে আছে প্রচুর ভিটামিন ‘সি’, যা কোলাজেনকে শক্তিশালী করে। এতে ত্বকের দাগ কমায়।

৫। গ্রিন টি-

তারুণ্য ধরে রাখতে গ্রিন টি বা সবুজ চায়ের কদর দিন দিন বাড়ছে। সবুজ চায়ে রয়েছে একাধিক পুষ্টি উপাদান ও খনিজ পদার্থ। যেমন অ্যান্টিঅক্সিডেন্ট, যা ভাঁজহীন ত্বক ও অভ্যন্তরীণ অবস্থা ভালো রাখতে সাহায্য করে।

৬। দই-

শরীর ভালো রাখতে দই বিশেষভাবে কাজ করে। দইয়ে থাকা ব্যাকটেরিয়া শরীরের জন্য বেশ উপকারি এবং বয়সের কারণে হওয়া রোগগুলো প্রতিরোধে দই বিশেষভাবে কাজ করে।