‘যুক্তরাষ্ট্রের সহায়তা ছাড়া সরকার ৩ দিনও টিকবে না’

যুক্তরাষ্ট্রের সহায়তা ছাড়া আফগানিস্তানের বর্তমান সরকারের অস্তিত্ব ৩ দিনও টিকবে না বলে মন্তব্য করেছে দেশটির বর্তমান প্রেসিডেন্ট আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘায়ানি। এমনকি দেশটি হাত গুটিয়ে নিলে বর্তমান সরকারের কোনো অস্তিত্বই থাকবে না বলে মার্কিন টিভি চ্যানেল সিবিএসকে দেয়া সাক্ষাৎকারে তিনি দাবি করেন। খবর ডন উর্দুর।

সাক্ষাৎকারে আশরাফ ঘানি স্বীকার করেন, আফগান সরকার পুরোপুরি টিকে আছে ওয়াশিংটনের দয়া ও করুণার ওপর। আফগান ন্যাশনাল আর্মি ছয় মাসের বেশি টিকতে পারবে না। আফগান প্রেসিডেন্ট ওই সাক্ষাৎকারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেন, আফগান নিয়ন্ত্রণে আমেরিকার ১৬ বছর চলছে। দীর্ঘমেয়াদি যুদ্ধে আমেরিকা অবশ্যই বিজয় লাভ করবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিভিন্ন বিশেষজ্ঞের মতামত একদমই যথার্থ। সরকার এখনো এতটুকু সামর্থ্যবান হয়ে ওঠেনি যে, মার্কিন সাহায্য ছাড়া ছয় মাস নিজের সেনাবাহিনী পরিচালনা করবে।

এদিকে, আফগানিস্তানে মার্কিন সেনা কমান্ডার জেনারেল জন নিকলসন বলেছেন, নয়া মার্কিন কর্মকৌশল অনুযায়ী আফগানিস্তানকে সহযোগিতায় পাকিস্তানকে কঠিন চাপ দেয়া হচ্ছে। একই অনুষ্ঠানে ‘কাবুল হামলা এবং আমেরিকার দীর্ঘ যুদ্ধ’ শীর্ষক এক রিপোর্টে দেখানো হয়, আফগানিস্তানে জঙ্গিনিধন মিশনে আমেরিকাকে নিজের আড়াই হাজার সেনা এবং এক ট্রিলিয়ন ডলারের ক্ষতি মেনে নিতে হয়েছে। অথচ আফগানিস্তানের রাজধানী কাবুল আজ পর্যন্ত পুরোপুরি নিরাপদ বানাতে পারেনি। সেখানে যুদ্ধের সমাপ্তি এখনো বহু দূরের কথা।

তিনি বলেন, আফগানিস্তান এখনো ২১টি আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনের হুমকিতে রয়েছে এবং ডজন ডজন আত্মঘাতী হামলাকারীকে আফগানিস্তানে পাঠানো হচ্ছে। আশরাফ ঘানি খোলামেলা বলেন, এখানে আত্মঘাতী হামলাকারীর ফ্যাক্টরি আছে। আর আমরা মূল যুদ্ধে রয়েছি। তালেবানরা জনগণকে এতটা সন্ত্রস্ত করেছে যে, তারা সরকারের ওপর আস্থা রাখতে পারছে না।

আপনি যদি নিজের রাজধানীই নিরাপদ না রাখতে পারেন তাহলে কিভাবে পুরো দেশ বাঁচাবেন- এমন প্রশ্নের উত্তরে আশরাফ ঘানি বলেন, ‘আপনি আমাকে বলুন তো নিউইয়র্ক কি নিজের ওপর হামলা ঠেকাতে পারে? আপনি কি লন্ডনকে আক্রমণ থেকে রক্ষা করতে পারেন?’ আফগান প্রেসিডেন্টের মতো জেনারেল নিকলসনও এ ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন, নতুন কৌশলের অধীনে তারা যুদ্ধকে সমাপ্তির দিকে নিয়ে যাবেন এবং এই কৌশলে যুদ্ধ জয়ও সম্ভব।