যুক্তরাষ্ট্রে কনসার্টে হামলাকারীর উদ্দেশ্য জানতে চায় পুলিশ

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে কনসার্টে কমপক্ষে ৫৯ জনকে হত্যা ও ৫২৭ জনকে আহত করা বন্দুকধারী কেন এই হামলা চালিয়েছেন, তার কারণ খুঁজছে পুলিশ।

স্থানীয় সময় রোববার সন্ধ্যায় লাস ভেগাসের মান্দালয় বে হোটেলের ৩২ তলা থেকে উন্মুক্ত একটি সংগীতানুষ্ঠানে আগতদের দিকে লক্ষ্য করে নির্বিচার গুলি ছোড়েন ৬৪ বছর বয়সী স্টিফেন প্যাডক।

পুলিশ প্যাডকের হোটেল কক্ষে ১৬টি বন্দুক পায়। এ ছাড়া নেভাডা অঙ্গরাজ্যে তাঁর বাড়িতে পুলিশ ১৮টির বেশি অস্ত্র ও বিস্ফোরক পায়। তবে এখনো পর্যন্ত হত্যার নেপথ্যে নিশ্চিত কোনো কারণ খুঁজে পাওয়া যায়নি।

বন্দুক হামলার ঘটনার তদন্তকারীরা বলছেন, তাঁরা এর সঙ্গে আন্তর্জাতিক সন্ত্রাসবাদের কোনো যোগসূত্র পাননি। তবে তথাকথিত ইসলামিক স্টেট বা আইএস এই হামলার দায় স্বীকার করেছে।

তদন্তকারী কিছু কর্মকর্তা হামলার পেছনে মানসিক কারণ থাকতে পারে বলে মনে করছেন। তবে এ বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। হামলাকারী পুলিশের পরিচিত নয় বলে তাৎক্ষণিকভাবে তাঁর সম্বন্ধে বিস্তারিত কিছু জানা যায়নি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই হামলাকে ‘নিখাদ শয়তানি’ হিসেবে আখ্যা দিয়েছেন। সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউস থেকে দেওয়া এক ভাষণে ট্রাম্প এই মন্তব্য করেন।

স্থানীয় শেরিফ লোমবার্ডো জানান, প্যাডকের গাড়িতে অ্যামোনিয়াম নাইট্রেট পেয়েছেন কর্মকর্তারা। এ ছাড়া তাঁর বাড়িতে ট্যানারিট নামের বিস্ফোরক পাওয়া গেছে।