যুক্তরাষ্ট্রে পোশাক খুলে তল্লাশি করা হয় হাশেমিকে

ইসলামি প্রজাতন্ত্র ইরানের ইংরেজি ভাষার নিউজ চ্যানেল প্রেস টিভির খ্যাতিমান সাংবাদিক ও উপস্থাপিকা মারজিয়া হাশেমি বলেছেন, তিনি তার জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত যুক্তরাষ্ট্রের অবিচারের বিরুদ্ধে কথা বলবেন।

গত ১৩ জানুয়ারি যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের সেন্ট লুইস ল্যাম্বার্ট আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এই নারী সাংবাদিককে বিনা অভিযোগে আটক করে কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই। কারাগারে ১০ দিন আটক থাকার পর গত বুধবার তিনি মুক্তি পান।

মুক্তির পর মারজিয়া হাশেমি প্রেস টিভির কাছে তার আটক ও কারাগারের অভিজ্ঞতা বর্ণনা করেন। বৃহস্পতিবার ওয়াশিংটন থেকে সরাসরি সাক্ষাৎকারে তিনি বলেন, এর আগেরবার যুক্তরাষ্ট্রে সফরের সময় তিনি মার্কিন নিরাপত্তা কর্মকর্তাদের হাতে নাজেহাল হয়েছিলেন। এবারের আটকের ঘটনা নাজেহাল ও নির্যাতনের নতুন পর্যায়ে নিয়ে গেছে তাকে।

মারজিয়া হাশেমি জানান, তাকে আটকের পর মার্কিন গোয়েন্দারা তার ইচ্ছার বিরুদ্ধে তার দেহ থেকে ডিএনএ নিয়েছেন এবং তারপর ওয়াশিংটনের কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয় তাকে। এরপর তাকে আরেকটি নির্যাতন কেন্দ্রে নেয়া হয় এবং সেখানে তার পোশাক খুলে তল্লাশি করা হয়। তিনি বলেন, আমি একজন মুসলিম এবং ইসলামের চর্চা করি পাশাপাশি হিজাব পরি। তারপরও মার্কিন গোয়েন্দারা এ ধরনের অন্যায় করতে দ্বিধা করেনি।