যেখানেই শেখ হাসিনার সমাবেশ, সেখানেই নৌকা নিয়ে হাজির বাচ্চু মিয়া

যেখানেই আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সমাবেশ, সেখানেই নৌকা নিয়ে হাজির হন বাচ্চু মিয়া। বাচ্চু মিয়া অন্তরে লালন করেন বঙ্গবন্ধুকে। বাচ্চু মিয়া বলেন, আমি মুক্তিযুদ্ধে অংশ নিতে পারিনি। ছোট ছিলাম। তবে বঙ্গবন্ধুর সেই ৭ মার্চের ভাষণ যখন কোথাও শুনি থমকে দাঁড়াই।

যে স্থানটিতে দাঁড়িয়ে বাঙালির স্বাধীনতা সংগ্রামের ডাক দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার সেই ভাষণের বৈশ্বিক স্বীকৃতি উদযাপনে সেই সোহরাওয়ার্দী উদ্যান এখন মুখর ‘জয় বাংলা’ স্লোগানে।

জাতির জনকের ভাষণের এ স্বীকৃতি উদযাপনে শনিবার নাগরিক কমিটির ব্যানারে সমাবেশের আয়োজন করা হয়েছে।

সমাবেশে যোগ দিতে শনিবার সকাল থেকে ঢাকা ও এর আশপাশের এলাকা থেকে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীদের মিছিলের গন্তব্য ছিল সোহরাওয়ার্দী উদ্যান। এর পাশাপাশি বিভিন্ন পেশা এবং শিক্ষার্থীরাও জড়ো হয়েছেন সেখানে।

বাচ্চু মিয়া এসেছেন রাজধানীর মহাখালীর কড়াইল বস্তি থেকে। তিনি রিক্সা চালান। অভাবের কারণে পড়ালেখা করতে পানেরনি জানিয়ে বচ্চু মিয়া বলেন, আমি এখন থাকি ঢাকার কড়াইল বস্তিতে। রিক্সা চালাই।

বাংলা একাডেমি গেটের সামনে দেখা যায় কাপড় আর বাঁশের কঞ্চি দিয়ে বানানো নৌকা নিয়ে দাঁড়িয়ে আছেন তিনি। সঙ্গে আছেন আব্দুল মান্নান। তিনিও তার সঙ্গে এসেছেন।

বাচ্চু মিয়ার গ্রামের বাড়ি নরসিংদীর রায়পুরে। তিনি বলেন, শুনেছি বঙ্গবন্ধুর ভাষণ নাকি কারা স্বীকৃতি দিয়েছে। এটা দেশের নাগরিক হিসেবে আমাদের সম্মানিত করছে।

সকাল থেকেই সোহরাওয়ার্দী উদ্যানে আসতে শুরু করেছে দেশের বিভিন্ন স্থান থেকে লোকজন। দুপুরের পর সেটা জনসমুদ্রে পরিণত হয়। বিভিন্ন স্লোগানে স্লোগানে প্রকম্পিত হতে থাকে এলাকা।

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পাওয়ায় তা উদযাপন করতে আয়োজিত এই নাগরিক সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এতে সভাপতিত্ব করছেন ইমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামান।