যেখানে-সেখানে কারখানা গড়ে কৃষি জমি নষ্ট নয় : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যেখানে সেখানে শিল্প কারখানা স্থাপন করে কৃষি জমি নষ্ট করা যাবে না। এজন্য পরিকল্পিতভাবে কারখানা গড়ে তুলতে শিল্প উদ্যোক্তাদের নির্দেশ দেন তিনি। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রোববার (৩১ মার্চ) সকালে জাতীয় শিল্প মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রী।

শিল্পায়ন ছাড়া কর্মসংস্থান সম্ভব নয় উল্লেখ নয় সরকার প্রধান বলেন, পাশাপাশি মনোযোগ দিতে হবে খাদ্য উৎপাদন ও পরিকল্পিতভাবে সম্পদ ব্যবহারের দিকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশের মাটি, পানি সবকিছুই ব্যবহার করা যায়। এটা আমাদের বিরাট সম্পদ। সেই সম্পদকে কাজে লাগানোর জন্য পরিকল্পনামাফিক সামনে এগোতে হবে।

এছাড়া আমাদের কুটির শিল্প, মাঝারি শিল্প গড়লেও বৃহৎ শিল্প সেরকম গড়ে ওঠেনি। তারজন্য বেশ কিছু সুযোগ-সুবিধা সৃষ্টি করে দেয়া দরকার এবং জায়গায় তৈরি করা দরকার। আমরা চাই না, যেখানে সেখানে শিল্প কারখানা গড়ে উঠে কৃষি জমি নষ্ট হোক।

এসময় তিনি আরো বলেন, কারণ আমাদের ১৬ কোটি মানুষের খাদ্য চাহিদা পূরণ করতে হবে। আবারে কৃষিপণ্য উৎপাদন করে সেগুলো প্রচুর পরিমাণে বিদেশে রপ্তানি করতে পারি আবার দেশের ভেতর বাজারও সৃষ্টি করতে পারি।