যেভাবে তুলবেন চা কফির দাগ

প্রতিদিনের জীবনযাত্রায় ঘর থেকে শুরু হয় চা বা কফি খাওয়া। কাজের অনেক ব্যস্ততার মাঝে নিজেকে চাঙা রাখতে আর ক্লান্ত দূর করতে চা কফির জুড়ি নেই। কাজের ফাঁকে চা বা কফি পান কাজের গতি আরো বাড়িয়ে দেবে। স্বাভাবিকভাবেই খাওয়ার সময় অসাবধানতার কারণে আপনার অজানতেই চা বা কফি ছিটকে পড়ে পোশাক নষ্ট করে দিতে পারে। কিন্তু অনেক সময় অনেক শখের পোশাকও চায়ের জন্য জলাঞ্জলি দিতে হয়।

যা কিছুই ঘটুক না কেন, চা খাওয়া তো বন্ধ করা যাবে না।তাই যুগান্তর পাঠকদের জন্য থাকছে কিছু ঘরোয়া টিপস। আসুন জেনে নেই কীভাবে কাপড় থেকে চা কফির দাগ ওঠাবেন।

গরম পানি: সুতি কাপড় থেকে চা, কফির দাগ ওঠানোর খুব সহজ একটি উপায় হলো গরম পানির ব্যবহার। চায়ের দাগের ওপর গরম পানি ঢালুন। এখন দাগের জায়গাটুকু কয়েকবার ঘষুন। দেখবেন কিছুক্ষণের মধ্যে দাগ দূর হয়ে গেছে।

ডিমের সাদা অংশ

চা কফির দাগ তুলতে ডিমের সাদা অংশ খুব কার্যকর।ডিমের সাদা অংশ ফেটে নিন। এরপর সেটি দাগের ওপর লাগান। ১ মিনিট অপেক্ষা করুন। এরপর ঘষে ঘষে ভালো করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রথমবার দাগ না ওঠলে আবরো দ্বিতীয়বার চেষ্টা করুন। দেখবেন দাগ ওঠে গেছে।

টুথপেস্ট

চা কফির দাগ দূর করা আরেকটি মাধ্যম হচ্ছে টুথপেস্ট, যা বাসায় হাতের নাগালেই আপনি পাবেন।চায়ের দাগের ওপর কিছু পরিমাণে টুথপেস্ট দিয়ে রাখুন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি কাপড়ের কোনো ক্ষতি ছাড়াই দাগ দূর করে দেবে।

বেকিং সোডা

চা কফির দাগ তুলতে বেকিং সোডা ব্যবহার করা যেতে পারে।দাগের ওপর এক চা চামচ বেকিং সোডা দিয়ে দিন। কিছুক্ষণ ঘষার পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ভিনেগার

ভিনেগার দিয়ে সহজে দূর করা যায় চা কফির দাগ।কয়েক কাপ পানির মধ্যে এক চামচ ভিনেগার মিশিয়ে চায়ের দাগের ওপর স্প্রে করে দিন। এরপর হালকা ঘষা দিন। কিছুক্ষণ পর দেখবেন দাগ ওঠে যাবে।