যে কারণে বাংলাদেশ সফর বাতিল করল নিউজিল্যান্ড

পাঁচটি ওয়ানডে খেলতে এপ্রিলে বাংলাদেশে আসার কথা ছিল নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের। কিন্তু সেই সফর বাতিল করেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী।

আগামী ১০ এপ্রিল বাংলাদেশে আসার কথা ছিল কিউই যুবাদের। কিন্তু ক্রিকেটারদের অভিভাবকদের অনীহার কারণে সফরটি বাতিল করেছে নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ডের সফর বাতিল প্রসঙ্গে নিজামউদ্দীন বলেছেন, ‘নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে বাংলাদেশ যুব দলের হোম সিরিজ বাতিল করা হয়েছে। কারণ তারা সূচি অনুযায়ী এখনই আসতে পারছে না।’

সফর বাতিলের কারণ হিসেবে ক্রাইস্টচার্চে ভয়াবহ সন্ত্রাসী হামলার প্রভাব উল্লেখ করেছে কিউই বোর্ড। ওই হামলার ধকল এখনও কাটিয়ে উঠতে পারেনি দেশটি। নিজামউদ্দীনের কথায়, ‘সন্ত্রাসী হামলার মানসিক ধকল এখনো কাটিয়ে উঠতে পারেনি তারা। তাদের বাবা-মারা এ সিরিজ খেলা নিয়ে অনিচ্ছা প্রকাশ করেছেন, যেহেতু ক্রিকেটারের সবাই এখনো কম বয়সী।’

গেল ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে জুমার নামাজের পর সন্ত্রাসী হামলায় ৫০ জন প্রাণ হারান। তাদের মধ্যে পাঁচজন বাংলাদেশের নাগরিক। সেসময় অল্পের জন্য বড় দুর্ঘটনার হাত থেকে বেঁচে যায় বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড়েরা।