যে কারণে লাদেনের মৃতদেহ দেখিয়ে সমুদ্রে ফেলে দেওয়া হয়

কখনোই তাকে মৃত অবস্থায় দেখতে পাইনি। তাই আমরা এত সহজেই বিশ্বাস করতে পারি না যে তিনি মারা গেছেন । এই বছর জুড়ে, বিষয়টি মার্কিন সরকার দ্বারা দমন করা হয়েছে, কিন্তু এখন প্রশ্ন আবার উত্থাপিত হয়েছে। ওসামার মৃতদেহ আমরা কেন দেখিনি?

২ রা মে, ২০১১ সালে, সিল টিমের সদস্যদের দ্বারা ওসামাকে হত্যার দিন হিসেবে পৃষ্ঠাগুলিতে চিহ্নিত হয়েছে । অবশেষে সন্ত্রাসের শেষ হয়। ওবামা হোয়াইট হাউস থেকে বিন লাদেনের মৃত্যুর ঘোষণা করেন । তবুও, কিছু তত্ত্ব কিছু বিচিত্র সুপারিশ করে। কেউ কেউ বিশ্বাস করেন যে ওসামা কখনো মারা যাননি। যদি তিনি সত্যিই মারা গেছে তাহলে কেন মার্কিন সরকার তার লাশের ছবি দেখানোর জন্য বিব্রত বোধ করেছিল? যাইহোক, এই তত্ত্বের সাথে যারা সঙ্গতিপূর্ণ তাঁদের শতাংশ খুব অল্পও। অতএব, এই অভিযোগ উপেক্ষিত হয়েছিল।

যদিও কিছু তত্ত্বের মতে ওসামার মৃত্যু হয়নি, কিছু তত্ত্ব বোঝায় যে ওসামার শরীরটি জনসাধারণ ও প্রেসের কাছে প্রকাশ করা হয়নি। কারণ ছিল, তার শরীর সম্পূর্ণভাবে গুলি করা হয়, শত শত বুলেট দ্বারা ধ্বংস হয়েছিল। ‘নো ইজি ডে’ বই টি এই সত্য সাক্ষী প্রদান করে।

সিল টিম সিক্সের একজন সদস্য ম্যাট বিসননেট বর্ণনা করেছেন যে বিন লাদেনকে গুলি করার পর মাটিতে ফেলে দেওয়া হয়েছিল, আরেকজন অভিযানকারী এবং আমি তার লেজারগুলি তার বুকের ওপর রেখে দিয়েছিলাম কয়েক রাউন্ড গুলি ছুঁড়েছিলাম।

সে সম্ভব হতে পারে। তবে অধিকাংশ লোক বিশ্বাস করে যে ওসামার মৃতদেহ গোপন করার প্রকৃত কারণটি তার দেহের ক্ষত অবস্থা, এটি সবচেয়ে বিশ্বাসযোগ্য কারণ যে কেউ এটির সাথে আসতে পারে। কিন্তু এখানে প্রশ্ন উঠে আসে যা আমেরিকার পরিষেবা প্রদানকারীদের এত কঠোর হতে হয়েছিল?

না, এই কাজ অপরাধ ও নৃশংস ছিল। এই দলের দ্বারা তা এড়ানো যেতে পারত। হ্যাঁ, আছে। কিছু বিশেষজ্ঞদের একটি ভিন্ন তত্ত্ব আছে। তারা বিশ্বাস করে যে যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যের মধ্যে উত্তেজনা না ছড়াতে মার্কিন সরকার তার লাশ প্রকাশ করেনি। কর্মকর্তারা বলছেন যে ওসামা অতীতের ব্যাপক ধ্বংস সত্ত্বেও একটি সঠিক ইসলামী কবর দেওয়া হতো। তার দেহের ছবি প্রকাশের ফলে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় নাগরিকের প্রাণহানি ঘটতে পারত।

আল কায়েদা সদস্যদের দ্বারা আত্মহত্যা পোশাক ব্যবহার করে বোঝা যায় যে তারা কোনও বিপদ ডেকে আনেনি। তারা যাইহোক মরবেই। তাহলে তাদের গুলি করা হল কেন? এই মার্কিন বাহিনীর অপরাধমূলক প্রকৃতির বিষয়ে হাইপোথিসিসকে বৃদ্ধি করেছে।

এই তত্ত্ব শেষ করার আগে আমাদের আরো প্রমাণের প্রয়োজন। আমরা কেবল আমাদের তথ্যর উপর নির্ভর করতে পারি না। মার্কিন বাহিনীর প্রকৃতি বিচার করা অপর্যাপ্ত। হয়তো পরিস্থিতি তাদেরকে ‘অপরাধী’ বলে দাবি করে অথবা হয়তো তারা তা করে কারণ তারা মনে করে ওসামার তা প্রাপ্য ছিল।

ইউনাইটেড নেশন এর হস্তক্ষেপ ছাড়া ক্ষমতা ও বলের অপব্যবহার সম্পূর্ণ প্রত্যাশিত। যাইহোক, আমরা কিছু সিদ্ধান্ত নিতে পারি না যতক্ষণ না আমরা আসলে ছবি দেখতে পাই। এখনো পর্যন্ত এই সব শুধু এক অনুমান মনে করা হয়।

সূত্র বেয়ন্ড কলকাতা