যে পোকা ৪০ হাজার বছর ঘুমিয়ে ছিল!

বরফের নিচে পাওয়া দু’টি পোকা ৪০ হাজার বছর ঘুমিয়ে ছিল! অবশেষে তারা জেগে উঠেছে। ঘটনা দেখে অবাক বিজ্ঞানীরা। আন্তর্জাতিক গণমাধ্যম ‘ফার্স্টপোস্ট’ প্রকাশ করেছে এ প্রতিবেদন। ‘ডোকলেডি বায়োলজিক্যাল সায়েন্সেস’ নামের জার্নালে প্রকাশিত প্রতিবেদনে জানা যায়, রাশিয়ান বিজ্ঞানীদের একটি দল এই প্রাচীন পোকার ঝাঁককে আবিষ্কার করে।

জানা যায়, কোনো বহুকোষী প্রাণীর ক্ষেত্রে এমন দীর্ঘদিন ধরে ঘুমিয়ে থাকার রেকর্ড এ পর্যন্ত নেই। বরফের ভেতর থেকে ৩শ’রও বেশি নমুনা সংগ্রহ করেছেন বিজ্ঞানীরা। তার মধ্যে দু’টি নমুনা ওই ঘুমন্ত পোকাদের। তার মধ্যে জেনাস প্যানাগ্রোলাইমাস প্রায় ৩২ হাজার বছরের পুরনো। এটি সংগ্রহ করা হয় রাশিয়ার উত্তর-পূর্বে আলাজেইয়া নদী থেকে। আর একটি নমুনা উত্তর-পূর্ব সাইবেরিয়ার কোলিমা নদী থেকে সংগ্রহ করা হয়। এটির বয়স ৪০ হাজার বছর।

বিজ্ঞানীরা জানান, বরফের আস্তরণ সরানোর পরই ধীরে ধীরে জেগে ওঠে পোকাগুলো। প্রথমে কয়েক সপ্তাহ তাদের উপরে লক্ষ্য রাখা হয়। এরপর তাদের ২০ ডিগ্রি সেলসিয়াসে রাখা হয়। তাদের খাবার দেওয়া হয়। পোকাগুলো সেই খাবার গ্রহণও করে।

বিজ্ঞানীরা আরো জানান, পোকাগুলো পরে অযৌন পদ্ধতিতে সন্তানের জন্মও দিয়েছে। তবে প্রাচীন এই পোকাগুলোর থেকে কোনো রোগ ছড়াতে পারে কিনা, সে ব্যাপারে বিজ্ঞানীরা এখনও নিশ্চিত নন।