যে ৫ নির্মাতা পাচ্ছেন সরকারি অনুদান

অনুদানপ্রাপ্তদের নামের তালিকা অনুযায়ি দেখা যায় একটি শিশুতোষসহ মোট চারটি কাহিনীচিত্র ও একটি প্রামাণ্যচিত্রের জন্য ২০১৭-১৮ বর্ষে অনুদান ঘোষণা হয়। এরমধ্যে মানিক মানবিক আজব ছেলে শিশুতোষ চলচ্চিত্রের জন্য অনুদান পেয়েছেন।

এছাড়া অভিনেতা, নাট্যকার গাজী রাকায়েত অনুদান পেয়েছেন তার কাহিনী, প্রযোজনায় ও পরিচালনায় নির্মিতব্য ‘গোর’ সিনেমার জন্য। সাইদুল আনাম টুটুল ‘কালবেলা’ নামের সিনেমার জন্য অনুদান পেতে যাচ্ছেন। ছবির প্রযোজক ও কাহিনীকার হিসেবেও রয়েছে তার নাম।

রহিমা বেগমের প্রযোজনায় হাবিবুর রহমানের পরিচালিত নির্মিতব্য ‘অলাতচক্র’ সিনেমার জন্য এবার দেয়া হচ্ছে অনুদান। তিনটি চলচ্চিত্রের প্রত্যেকটির জন্য ৬০ লাখ টাকা করে অনুদান দিবে সরকার।

এছাড়া একমাত্র প্রামাণ্য চলচ্চিত্র ‘অবলম্বন’-এর জন্য অনুদানে নাম আছে আবিদ হোসেন খানের। যার প্রযোজনায় আছেন রুবাইয়াত হোসেন। এই প্রামাণ্যচিত্রটির জন্য সরকারি অনুদান ৪০ লাখ টাকার কথা উল্লেখ রয়েছে।

বুধবার (৬ জুন) প্রজ্ঞাপনের মাধ্যমে অনুদানের পরিমাণ ও অনুদান প্রাপ্তদের নামের তালিখা প্রকাশ করা হয়েছে। যেখানে ৪টি ফিচার ফিল্ম ও একটি প্রামাণ্যচলচ্চিত্রে কথা অনুদান দেয়ার কথা বলা হয়েছে।

২০১৭-১৮ অর্থ বছরের জন্য চলচ্চিত্রে সরকারি অনুদান প্রাপ্তদের নাম ঘোষণা করেছে তথ্য মন্ত্রণালয়। এবার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ৫ জনকে ২ কোটি ৮০ লাখ টাকা অনুদান দেয়া হয়েছে।

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা, মানবীয় মূল্যবোধসম্পন্ন জীবনমুখী, রুচিশীল ও শিল্পমানসমৃদ্ধ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে সরকারি পৃষ্ঠপোষখতা ও সহায়তা প্রদানের উদ্দেশ্যে ‘পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটি’র সর্বসম্মত সিদ্ধান্তের ভিত্তিতে অনুদান প্রাপ্তদের নামের তালিকা দেয়া হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ রয়েছে।