যৌন হয়রানির অভিযোগে ফাঁসছেন ব্ল্যাটার

যৌন কেলেঙ্কারিতে টালমাটাল বিশ্ব। নারীদের প্রতি অসৌজন্যমূলক আচরণ, যৌন হয়রানি, ধর্ষণের মত বিতর্কে ফাঁসছেন রথী-মহারথীরা। এবার সেই তালিকায় যুক্ত হল সেপ ব্ল্যাটারের নামও। ফিফার সাবেক সভাপতির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক নারী ফুটবল তারকা হোপ সোলো।

ব্রিটিশ সংবাদ মাধ্যম ‘দ্য গার্ডিয়ান’কে দেয়া সাক্ষাতকারে ব্ল্যাটারের বিরুদ্ধে সরাসরি যৌন হয়রানির অভিযোগ তোলেন হোপ। সাবেক মার্কিন নারী গোলরক্ষকের অভিযোগ ২০১৩ সালের ফিফা ব্যালন ডি’অর অনুষ্ঠানে তার নিতম্ব চেপে ধরেন সাবেক ফিফা সভাপতি।

‘আমি লজ্জায় ও ক্ষোভে পাথর হয়ে যাই, যখন তিনি আমার নিতম্ব চেপে ধরেন। ব্ল্যাটার ও আমি, আমার মার্কিন সতীর্থ অ্যাবি ওয়াম্বাচকে তখন বর্ষসেরায় সেরা নারী খেলোয়াড়ের পুরষ্কার নেয়ার জন্য মঞ্চে ডাকছিলাম। আমি দ্রুত সামলে নেই। অ্যাবিকে তার কীর্তির সাধুবাদ জানাই। চেষ্টা করছিলাম বিষয়টা ভুলে যাওয়ার।’

‘আমি বিষয়টা কাউকে বলতে পারিনি। কারণ সেটা ছিল ব্যালন ডি’অরের রাত। তাই চেষ্টা করছিলাম সব ভুলে থাকার।’ যোগ করেন হোপ।

ব্ল্যাটারের বিরুদ্ধে এমন অভিযোগ অবশ্য নতুন নয়। ২০০৪ সালে নারীদের আঁটসাঁট ক্রীড়া পোশাক নিয়ে কটু কথা বলেছিলেন দুর্নীতির দায়ে ২০১৫ সালে পদত্যাগে বাধ্য হওয়া ফিফা সভাপতি।

‘ছোট পোশাক পরা নারীদের দেখতে আমার বেশ লাগে, তারা ভীষণ সেক্সি’ -ব্ল্যাটারের এমন মন্তব্যে সেসময় সবদিকে তুলেছিল বিতর্কের ঝড়।