রবির একাউন্ট জব্দে এনবিআরের সিদ্ধান্ত বহাল

বেসরকারি মোবাইল ফোন কোম্পানি রবির ব্যাংক একাউন্ট জব্দে এনবিআর’র সিদ্ধান্ত বহাল রয়েছে আপিল বিভাগের আদেশে। এনবিআর’র এ সংক্রান্ত সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশের উপর আজ বৃহস্পতিবার আপিল বিভাগ স্থগিতাদেশ দিয়েছেন।

এর ফলে এনবিআর’র সিদ্ধান্ত বহাল থাকলো বলে জানিয়েছেন আইনজীবীরা।

রবির ব্যাংক অ্যাকাউন্ট জব্দের বিষয়ে আপিল বিভাগের শুনানির জন্য আজ দিন ধার্য ছিল। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চে মামলাটির শুনানি হয় আজ।

মূল্য সংযোজন কর (মূসক) ফাঁকির অভিযোগে রবির সব ব্যাংক অ্যাকাউন্ট জব্দের বিষয়ে এনবিআর’র সিদ্ধান্ত স্থগিত করে দেওয়া হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিলে শুনানির জন্য এদিন ধার্য করে আজ আদেশ দিয়েছিল চেম্বার আদালত।

গতকাল বুধবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) করা আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত এ দিন ধার্য করেন।

আজ এনবিআর’র পক্ষে আদালতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান।

আর রবির পক্ষে ছিলেন ব্যারিস্টার তানজিবুল আলম।

এর আগে ২৭ ফেব্রুয়ারি রবির সব ব্যাংক অ্যাকাউন্ট জব্দের বিষয়ে এনবিআর’র সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট। বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ স্থগিতাদেশ দেন। পরে হাইকোর্টের এই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে এনবিআর।

গত ২৬ ফেব্রুয়ারি মূল্য সংযোজন কর ফাঁকির অভিযোগে মোবাইল ফোন অপারেটর রবির সব ব্যাংক অ্যাকাউন্ট তিন দিনের জন্য জব্দ রাখতে সব ব্যাংককে চিঠি দেয় এনবিআর।

প্রায় ১৯ কোটি টাকা ভ্যাট ও সম্পূরক শুল্ক ফাঁকির অভিযোগে গত সোমবার এনবিআরের বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) থেকে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে ওই চিঠি পাঠানো হয়। এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করে রবি।