রাজধানীতে কোম্পানির মাধ্যমে বাস পরিচালনায় কমিটি গঠন

রাজধানীতে কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা করতে একটি কমিটি গঠন করা হয়েছে। ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকনকে আহ্বায়ক ও ঢাকা উত্তর সিটির প্যানেল মেয়রকে যুগ্ম আহ্বায়ক করে একটি কমিটি গঠন করেছে সরকার।

রোববারের তারিখ দিয়ে সোমবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার বিভাগ।

এই কমিটির কাজ হবে গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনা, যানজট নিরসনে বাস রুট র‌্যাশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তন-সংক্রান্ত কার্যক্রম করা।

এই কমিটির সদস্যরা হলেন- বিআরটিএ, বিআরটিসি ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারমান, ডিএমপি কমিশনার, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি।

এ ছাড়া ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালককে কমিটির সদস্যসচিব করা হয়েছে।

কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, ঢাকা মহানগরীর গণপরিবহনে যানজট নিরসনে বাস রুট র‌্যাশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তনের বিষয়ে ঢাকা উত্তর সিটির প্রয়াত মেয়র আনিসুল হকের গৃহীত পদক্ষেপসমূহ বিবেচনায় নিয়ে এ সংক্রান্ত কার্যক্রম বাস্তবায়ন ও সমন্বয় করা।

সংশ্লিষ্ট অংশীজনের সঙ্গে আলোচনার মাধ্যমে বাস রুট র‌্যাশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তন, বাস রুট র‌্যাশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তনের রোডম্যাপসহ সময়াবদ্ধ কর্মপরিকল্পনা প্রণয়ন করা।

কমিটির কার্যক্রমের অগ্রগতি প্রধানমন্ত্রীর কার্যালয়, স্থানীয় সরকার বিভাগ এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়কে নিয়মিত অবহিত করতে বলা হয়েছে।

এছাড়া আদেশে উল্লেখ করা হয়, এ কমিটি প্রয়োজনে যে কাউকে কো-অপ্ট করতে পারবে।