রাজধানীর বিভিন্ন আবাসিক এলাকায় গ্যাসের তীব্র সংকট

পবিত্র রমজান মাসে রাজধানীর বিভিন্ন আবাসিক এলাকায় গ্যাসের তীব্র সংকট দেখা দিয়েছে। গ্যাস না থাকায় ইফতার ও সেহরি তৈরি করতে গিয়ে বিপাকে পড়ছেন অনেকে। গ্যাস সরবরাহ ও বিতরণ কোম্পানি তিতাস বলছে চাহিদার তুলনায় গ্যাস কম থাকায় এই সংকট সৃষ্টি হয়েছে।

প্রায় সাড়ে তিন কোটি মানুষের বসবাসের তিলোত্তমা নগরী ঢাকা এখন যেন এক সংকটের নগরীর নাম। যানজট জলজট তো আছেই। সেই সঙ্গে প্রতিনিয়ত নগরবাসী ক্ষত বিক্ষত হচ্ছেন বিদ্যুৎ, পানি আর গ্যাসের তীব্র সংকটে। রাজধানীর দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের মধ্যে লালবাগ, আজিমপুর, মিরপুর, টোলারবাগ, মোহম্মদপুর, আদাবর, সেন্ট্রাল রোডসহ নগরীর অধিকাংশ এলাকায় এখন গ্যাসের তীব্র সংকট দেখা দিয়েছে।

রোজার শুরু থেকেই গ্যাস সংকটে একরকম যুদ্ধ করছেন রাজধানীর সেন্ট্রাল রোডের বাসিন্দা প্রকৌশলী হুমায়ুন কবির ও তার স্ত্রী রেশমিনা কবির। ওদিকে বৈদ্যুতিক হিটার ব্যবহার করে ইফতার সেহরীর আইটেম সারছেন গৃহিনী শামিমা আফরোজ শমী।

গ্যাসবিহীন চুলা আর খাদ্যবিহীন পেট দুটোর সামাল দিতে লাকড়িকেই আঁকড়ে ধরেছেন কেউ কেউ। তবে সমস্যা সমাধানের পথ খুঁজছে তিতাস। সমস্যা সমাধানে আমদানি করা জ্বালানি এলএনজি শিগগিরই যুক্ত হচ্ছে বলে জানিয়েছে তারা।

রাজধানীর আবাসিক এলাকাগুলোতে প্রতিদিন দুই হাজার মিলিয়ন কিউবিক ফিটের বিপরীতে তিতাস বর্তমানে পাচ্ছে ১৬শ ৫০ মিলিয়ন কিউবিক ফিট।