রাতে ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর

ভারতের নতুন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর তিন দিনের সফরে ঢাকা আসছেন। সোমবার রাত ৯টা ২০ মিনিটে তার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর জয়শঙ্করের এটিই প্রথম বাংলাদেশ সফর।

আগামীকাল মঙ্গলবার (২০ আগস্ট) বেলা ১১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। এর পর বিকাল ৫টায় জয়শঙ্কর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্যে সাক্ষাৎ করবেন। আগামী বুধবার (২১ আগস্ট) সকাল সাড়ে ১০টায় ঢাকা ত্যাগ করবেন তিনি।

এদিকে সম্প্রতি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর দেশটির পররাষ্ট্রমন্ত্রীর এ সফরকে গুরুত্বের সঙ্গে দেখছেন কূটনৈতিক মহল। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, জয়শঙ্করের সফরে বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের সব বিষয় নিয়ে আলোচনা হবে। গুরুত্ব পাবে কানেক্টিভিটি ইস্যু।

এ ছাড়া আগামী অক্টোবরের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য নয়াদিল্লি সফর নিয়ে দুই পররাষ্ট্রমন্ত্রী আলোচনা করবেন বলে জানা গেছে। একই সঙ্গে অবৈধ অভিবাসন ও অনুপ্রবেশ ইস্যুও বৈঠকে গুরুত্ব পাবে। আলোচনা হতে পারে রোহিঙ্গা সংকট ও তিস্তাসহ সব অভিন্ন নদীর পানির বণ্টন নিয়েও।